নিজস্ব ব্র্যান্ডের গাড়ি তৈরি করবে প্রগতি ইন্ডাস্ট্রিজ

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন
ছবি: সংগৃহিত

রাষ্ট্রীয় প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ নিজস্ব ব্র্যান্ডের গাড়ি তৈরি করবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি বলেছেন, ‘প্রগতি ইন্ডাস্ট্রিজের মাধ্যমে নিজস্ব ব্র্যান্ডের গাড়ি তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। শুধু গাড়ি সংযোজন নয়, আমরা বাংলাদেশে গাড়ি উৎপাদন করব। বাংলাদেশে কারখানা স্থাপনের জন্য ইতিমধ্যে মিতসুবিশি মোটরসের সঙ্গে সমঝোতা স্মারক সই হয়েছে।’

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দেশ-বিদেশে কর্মসংস্থানের জন্য ড্রাইভিং প্রশিক্ষণ প্রকল্পে গাড়ি হস্তান্তর অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এসব কথা বলেন। রাজধানীর একটি হোটেলে আজ মঙ্গলবার অনুষ্ঠানটি হয়েছে।

বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) চেয়ারম্যান মো. শহীদুল হক ভূঞার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ ও সচিব আহমেদ মুনিরুছ সালেহীন, শিল্পসচিব জাকিয়া সুলতানা, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শহিদুল আলম। শিল্প মন্ত্রণালয়ের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় দেশ-বিদেশে কর্মসংস্থানের জন্য ড্রাইভিং প্রশিক্ষণ প্রকল্পের জন্য গত ৩০ নভেম্বর প্রগতি ইন্ডাস্ট্রিজকে ৭৩টি মিতসুবিসি এল-২০০ ডাবল কেবিন পিক-আপের ক্রয়াদেশ দেয়। গাড়িগুলোর মোট মূল্য ৩১ কোটি ৭৫ লাখ ৫০ হাজার টাকা। প্রগতি ইন্ডাস্ট্রিজ আজ গাড়িগুলো প্রকল্প–সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছে হস্তান্তর করে।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ বলেন, ‘দক্ষ জনশক্তি তৈরির একটি ভালো উপায় ড্রাইভিং শেখানো। আমরা প্রশিক্ষণ দিয়ে এক লাখ দক্ষ ড্রাইভার তৈরির চেষ্টা করছি।’