বিজ্ঞাপন
বিজ্ঞাপন
কোম্পানিটি বছরে ২০ হাজার মেট্রিক টন লুব্রিকেন্টস উৎপাদন করবে। আর এই শিল্পপ্রতিষ্ঠানে কর্মসংস্থান হবে ১২৯ জন বাংলাদেশির।

এ ব্যাপারে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) সঙ্গে মেসার্স কেবি পেট্রোকেমিক্যালস লিমিটেডের একটি ভূমি ইজারা চুক্তি হয়েছে। গতকাল মঙ্গলবার ঢাকার সেন্ট্রাল রোডে বেপজা কমপ্লেক্সে এ চুক্তি সই হয় বলে সংস্থাটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

বেপজার সদস্য আলী রেজা মজিদ এবং কেবি পেট্রোকেমিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক জাহাঙ্গীর হোসাইন পাটোয়ারী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় বেপজার নির্বাহী চেয়ারম্যান আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান, কেবি পেট্রোকেমিক্যালস লিমিটেডের চেয়ারম্যান কানান নাসের আল নাসেরসহ বেপজার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চট্টগ্রামের মিরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে স্থাপিত বেপজার অর্থনৈতিক অঞ্চলে নির্মিতব্য ৫৩৯টি শিল্প প্লটের বিপরীতে ৬৪৩টির জন্য আবেদন জমা পড়েছে। এসব প্লটের মধ্যে প্রথম পর্যায়ে প্রস্তুত করা ১৬০টি শিল্প প্লটের বিপরীতে ৮১টি বিনিয়োগকারী প্রতিষ্ঠান আবেদন করেছে।

বেপজা জানায়, চট্টগ্রামের মিরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে স্থাপিত বেপজার অর্থনৈতিক অঞ্চলে নির্মিতব্য ৫৩৯টি শিল্প প্লটের বিপরীতে ৬৪৩টির জন্য আবেদন জমা পড়েছে। এসব প্লটের মধ্যে প্রথম পর্যায়ে প্রস্তুত করা ১৬০টি শিল্প প্লটের বিপরীতে ৮১টি বিনিয়োগকারী প্রতিষ্ঠান আবেদন করেছে। সেখান থেকে চূড়ান্ত অনুমোদন পাওয়া ছয়টি প্রতিষ্ঠানের মধ্যে চারটির সঙ্গে গত রোববার চুক্তি স্বাক্ষর হয়। আর বাকি দুটির মধ্যে গতকাল কেবি পেট্রোকেমিক্যালসের সঙ্গে চুক্তি স্বাক্ষর হয়েছে।

গত রোববার বিনিয়োগ চুক্তি করা চার প্রতিষ্ঠান হলো শ্রীলঙ্কার মালিকানাধীন ইউনিভোগ গার্মেন্টস কোম্পানি লিমিটেড, চীনের ফেংকুন কম্পোজিট ম্যাটেরিয়াল কোম্পানি (বিডি) লিমিটেড, যুক্তরাষ্ট্রের মালিকানাধীন ক্যাম্পেক্স (বিডি) লিমিটেড এবং বাংলাদেশি কোম্পানি টেক্সট্রিম লেবেলস (বিডি) লিমিটেড। এগুলোর মধ্যে শ্রীলঙ্কার ইউনিভোগ গার্মেন্টস কোম্পানি পোশাক কারখানা; চীনের ফেংকুন কম্পোজিট ম্যাটেরিয়াল কোম্পানি জুতার সরঞ্জাম; যুক্তরাষ্ট্রের ক্যাম্পেক্স (বিডি) তাঁবু, তাঁবুর সরঞ্জাম ও আউটডোর গার্মেন্টস এবং বাংলাদেশের টেক্সট্রিম লেবেলস পোশাক সরঞ্জামের কারখানা স্থাপন করবে। এসব প্রতিষ্ঠানের বিনিয়োগের পরিমাণ ৫ কোটি মার্কিন ডলার, যেখানে ২৩,৪৫৩ জন বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বেপজার নির্বাহী চেয়ারম্যান আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান বলেন, বেপজা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের জন্য উচ্চমানসম্পন্ন ও বৈচিত্র্যময় পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে বেপজা সব সময় স্বাগত জানায়। বিনিয়োগকারীদের আস্থা বেপজাকে এখন আন্তর্জাতিক পরিমণ্ডলে একটি ব্র্যান্ড হিসেবে পরিচিত করেছে।

শিল্প থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন