বিজ্ঞাপন

মিল্ক ভিটার চেয়ারম্যান শেখ নাদির হোসেন সভাপতির বক্তব্যে বলেন, মিল্ক ভিটা খামারিদের দুধের দাম দেওয়া শুরু করে ৩৭ টাকা থেকে। মান ভেদে সর্বোচ্চ ৫৫ টাকা পর্যন্ত দাম দেয়। কিন্তু খোলাবাজারে দুধের দাম এর থেকেও বেশি। তাই খামারিদের পক্ষে মিল্ক ভিটাকে দুধ দেওয়া সম্ভব হয় না। এসব জটিলতা নিরসনে দুগ্ধ নীতিমালা হওয়া দরকার।

সভায় জানানো হয়, গত অর্থবছরে প্রতিষ্ঠানটির মুনাফা হয়েছে ৪০ লাখ টাকা। চলতি অর্থবছরে মুনাফা ধরা হয়েছে ৯ কোটি ৩৯ লাখ টাকা। ২০১৭-১৮ অর্থবছরে নিট মুনাফা হয়েছিল ৩ কোটি ৫৩ লাখ টাকা। এই মুনাফার ওপর ভিত্তি করে সরকারি ইক্যুইটি ও সমিতির শেয়ারের ওপর আড়াই শতাংশ হারে লভ্যাংশ ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে মিল্ক ভিটা।

গত অর্থবছরে মিল্ক ভিটার সেরা সমিতি হয়েছে সাতক্ষীরার তালা। শ্রেষ্ঠ সমবায়ী হয়েছেন খুলনার শাহাপুরের সুবীর কুমার ঘোষ। দুর্নীতি, অনিয়মে জড়িত থাকায় এবং শৃঙ্খলা পরিপন্থী কাজের দায়ে গত অর্থবছর মিল্ক ভিটার পাঁচজন কর্মকর্তা-কর্মচারীকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।

মিল্ক ভিটার কারণে দেশের দুগ্ধজাত পণ্যের বাজারে দাম স্থিতিশীল থাকছে বলে মনে করেন সমবায় বিভাগের সচিব রেজাউল আহসান। সভায় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, রূপালী ব্যাংকের চেয়ারম্যান মনজুর হোসেন বক্তব্য দেন।

শিল্প থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন