বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আজ মঙ্গলবার সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট ও রিহ্যাব চট্টগ্রাম রিজওনাল কমিটির চেয়ারম্যান আবদুল কৈয়ূম চৌধুরী। দুপুরে নগরের চিটাগাং ক্লাব মিলনায়তনে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন রিহ্যাবের সহসভাপতি কামাল মাহমুদ, পরিচালক মো. দিদারুল হক চৌধুরী, মাহবুব সোবহান জালাল তানভীর।

লিখিত বক্তব্যে আবদুল কৈয়ূম বলেন, নীতিনির্ধারণী সমস্যার কারণে আবাসন খাত সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। অবশ্য সংকটময় সমস্যা থেকে বের হয়েও আসছে এ খাত। কিছুদিন আগে এই খাতের নিবন্ধন ব্যয় ২ শতাংশ কমানো হয়েছে। রিহ্যাবের পক্ষ থেকে আরও ৪ শতাংশ ব্যয় কমানোর জন্য জোর তৎপরতা চলছে। এ ছাড়া ফ্ল্যাট কেনার জন্য বাংলাদেশ ব্যাংক সর্বোচ্চ দুই কোটি টাকা পর্যন্ত গৃহঋণ দেওয়ার প্রজ্ঞাপন জারি করেছে। আগে ১ কোটি ২০ লাখ টাকা ছিল। এটি অবশ্যই আবাসন খাতের জন্য ইতিবাচক।

কামাল মাহমুদ বলেন, গত জানুয়ারি থেকে রডের দাম লাগামহীনভাবে বেড়েই চলছে। সংশ্লিষ্ট পক্ষ থেকে দামের ঊর্ধ্বগতির সঠিক ব্যাখ্যা আসা উচিত। দাম যে আবার বাড়বে না, তার নিশ্চয়তা নেই। দাম বাড়ার কারণে অনেক প্রকল্প বন্ধ হয়ে যাচ্ছে। কোনো প্রকল্প হাতে নিলে বাজেট নিরূপণ করা হয়। আগে পাঁচ হাজার টাকা স্কয়ার ফুটে বিক্রি করা হলেও এখন সেটা হচ্ছে না।

কামাল মাহমুদ আরও বলেন, এ অর্থবছরে বেশ কিছু প্রকল্প ডেলিভারি দেওয়ার কথা ছিল। কিন্তু অনেকেই ডেলিভারি দিতে পারবে না। এ কারণে ক্রেতার সঙ্গে সুসম্পর্কও থাকবে না।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতিদিন (উদ্বোধনের দিন ছাড়া) সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলার ফটক ক্রেতা-দর্শনার্থীদের জন্য খোলা থাকবে। মেলায় প্রবেশের জন্য দুই ধরনের টিকিট থাকছে। একবার প্রবেশের জন্য ৫০ টাকা এবং চারবার প্রবেশের জন্য টিকিটের মূল্য ১০০ টাকা।

এ ছাড়া মেলা উপলক্ষে আগামীকাল বুধবার সকাল আটটায় এম এ আজিজ স্টেডিয়াম চত্বর থেকে ম্যারাথনের আয়োজন করা হয়েছে। ম্যারাথন উদ্বোধন করবেন দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক। পাশাপাশি আগামী বৃহস্পতিবার সকাল ১০টায় রিহ্যাব চট্টগ্রাম রিজিওনের নতুন অফিস উদ্বোধন করবেন প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

শিল্প থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন