default-image

ট্রান্সকম গ্রুপের প্রয়াত চেয়ারম্যান লতিফুর রহমান ও বর্তমান চেয়ারম্যান শাহনাজ রহমান সেরা করদাতা হয়েছেন। ২০১৯-২০ করবর্ষের জন্য সেরা করদাতা হিসেবে ট্যাক্স কার্ড পাবেন তাঁরা। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এই সম্মাননা দেবে।

জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা, ২০১০ (সংশোধিত) অনুযায়ী সম্প্রতি ২০১৯-২০ করবর্ষের জন্য সেরা করদাতা হিসেবে ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠান নামের তালিকা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করেছে এনবিআর। প্রজ্ঞাপন অনুযায়ী, ব্যক্তিশ্রেণিতে সিনিয়র সিটিজেন ক্যাটাগরিতে ট্রান্সকম গ্রুপের প্রয়াত চেয়ারম্যান লতিফুর রহমান এবং মহিলা ক্যাটাগরিতে ট্রান্সকম গ্রুপের বর্তমান চেয়ারম্যান শাহনাজ রহমান সেরা করদাতার সম্মাননা পেয়েছেন।

এদিকে ট্রান্সকম গ্রুপের দুটি সহযোগী প্রতিষ্ঠান ‘প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া’ শ্রেণিতে সেরা করদাতা হয়েছে। সেগুলো হচ্ছে মিডিয়াস্টার লিমিটেড ও ট্রান্সক্রাফট লিমিটেড। একই ক্যাটাগরিতে সেরা করদাতা হওয়া মিডিয়া ওয়ার্ল্ড লিমিটেডের মালিকানায়ও ট্রান্সকম গ্রুপ রয়েছে।

সেরা করদাতার সম্মাননা পাওয়া বিশিষ্ট ব্যবসায়ী ও ট্রান্সকম গ্রুপের প্রয়াত চেয়ারম্যান লতিফুর রহমান গত বছরের ১ জুলাই ৭৫ বছর বয়সে কুমিল্লায় নিজ বাড়িতে মারা যান। এ ছাড়া আন্তর্জাতিক ফুড চেইন পিৎজা হাট ও কেএফসি, পেপসি এবং ফিলিপসের বাংলাদেশের ফ্র্যাঞ্চাইজির মালিক ছিলেন তিনি। এ ছাড়া তিনি ওষুধ, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক পণ্য, চা–শিল্প, নেসলে বাংলাদেশ, হোলসিম বাংলাদেশ, আর্থিক প্রতিষ্ঠান ও বিমাসহ একাধিক কোম্পানির প্রধান ছিলেন।

বিজ্ঞাপন

ট্রান্সকম গ্রুপের প্রয়াত চেয়ারম্যান লতিফুর রহমান ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশের (আইসিসি) সহসভাপতি ছিলেন। তিনি মেট্রোপলিটন চেম্বার অ্যান্ড কমার্সের (এমসিসিআই) সভাপতির দায়িত্ব সাত বছর পালন করেছিলেন। ২০১২ সালে মর্যাদাপূর্ণ বিজনেস ফর পিস অ্যাওয়ার্ড পান লতিফুর রহমান।

২০১৭ সালে এনবিআরের পক্ষ থেকে দীর্ঘ সময় ধরে কর দিচ্ছে, এমন ৮৪টি পরিবারকে ‘কর বাহাদুর’ পরিবারের সম্মাননা দেওয়া হয়। তখন ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান লতিফুর রহমান ও তাঁর পরিবার এই ‘কর বাহাদুর’ পরিবারের সম্মাননা পায়।
লতিফুর রহমান প্রয়াত হওয়ার পর তাঁর স্ত্রী শাহনাজ রহমান ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান হন। তার আগে গ্রুপের পরিচালক হিসেবে দীর্ঘ বছর থেকেই দায়িত্ব পালন করে আসছিলেন তিনি। শাহনাজ রহমান ২০১৯ সালে ঢাকা সিটি করপোরেশনের নারীদের মধ্যে শীর্ষ করদাতা হন।

শিল্প থেকে আরও পড়ুন
মন্তব্য করুন