শেষ হয়েছে চ্যাংড়াবান্ধা স্থলবন্দরের ট্রাক ধর্মঘট, আমদানি কার্যক্রম শুরু

প্রথম আলো ফাইল ছবি

কর মওকুফসহ বিভিন্ন দাবিতে ভারতের পশ্চিমবঙ্গের চ্যাংড়াবান্ধা ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের তিন দিনের ট্রাক ধর্মঘট শেষ হয়েছে গতকাল বুধবার। গত সোমবার থেকে এই ধর্মঘট শুরু হয়। এতে  বাংলাদেশের লালমনিরহাটের পাটগ্রামের বুড়িমারী শুল্ক ও স্থলবন্দর দিয়ে ভারত ও ভুটান থেকে আমদানি কার্যক্রম বন্ধ ছিল।

আজ বৃহস্পতিবার সকাল থেকে বুড়িমারী শুল্ক ও স্থলবন্দর দিয়ে ভারত ও ভুটান থেকে আমদানি পণ্যসামগ্রী নিয়ে আমদানি কার্যক্রম আবার শুরু হয়েছে।

লালমনিরহাট বুড়িমারী শুল্ক ও স্থলবন্দরের সহকারী কমিশনার (এসি)  সোমেন কান্তি চাকমা বলেন, গত সোমবার থেকে বুধবার পর্যন্ত এ তিন দিন বুড়িমারী শুল্ক ও স্থলবন্দর দিয়ে ভারত ও ভুটান থেকে আমদানি কার্যক্রম বন্ধ থাকায় ৭৫ লাখ টাকার রাজস্ব আয় কমেছে।

আরও পড়ুন

এক প্রশ্নের জবাবে সোমেন কান্তি চাকমা বলেন, আমদানি কার্যক্রম বন্ধ থাকলেও গত তিন দিন এ স্থলবন্দর দিয়ে ১০৯ ট্রাক পণ্যসামগ্রী রপ্তানি হয়েছে। এর মধ্যে ছিল গার্মেন্টস এক্সেসরিজ ঝুট সামগ্রী, আরএফএলের প্লাস্টিকের সামগ্রী ও প্রাণের বোতলজাত খাদ্যপণ্য সামগ্রী।

বুড়িমারী শুল্ক ও স্থলবন্দর আমদানি ও রপ্তানিকারক সমিতির সভাপতি ও পাটগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান রুহুল আমিন বাবুল বলেন, তিন দিন বন্ধ থাকার পর বৃহস্পতিবার সকাল থেকে আমদানি কার্যক্রম শুরু হয়েছে। এটা আমদানিকারকসহ সংশ্লিষ্ট সব মহলের জন্য ইতিবাচক।