পবিত্র রমজান মাসকে সামনে রেখে নিম্ন আয়ের মানুষের জন্য ৮০ টাকা কেজি দরে খেজুর বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। আগামী শনিবার থেকে টিসিবির ট্রাকে এই দামে একজন ক্রেতা সর্বোচ্চ এক কেজি খেজুর কিনতে পারবেন। টিসিবি আজ বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে।
সাধারণত বাজারে পণ্যের দাম নিয়ন্ত্রণ করতে টিসিবি ট্রাকে পণ্য বিক্রির কার্যক্রম পরিচালনা করে থাকে। নিত্যপ্রয়োজনীয় কিছু পণ্য বাজারের চেয়ে কম দামে বিক্রি করা হয়। টিসিবির ট্রাকের বিক্রি হওয়া পণ্যের মধ্যে রয়েছে তেল, চিনি, মসুর ডাল, পেঁয়াজ ইত্যাদি। তার সঙ্গে নতুন করে খেজুর যুক্ত করা হচ্ছে।

বিজ্ঞাপন
ঢাকায় ১০০টি ও চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় ২০টি ট্রাকে পণ্য বিক্রি করছে সংস্থাটি। এ ছাড়া দেশের সব জেলা ও উপজেলা সদরে পরিবেশকদের মাধ্যমে পণ্য বিক্রি করা হচ্ছে।

টিসিবি জানিয়েছে, চলতি বছর রমজানে প্রতি ট্রাকে ১০০ কেজি খেজুর বরাদ্দ করা হচ্ছে। এ ছাড়া ৮০০ থেকে ১ হাজার ২০০ কেজি চিনি, ৬০০ থেকে ৭৫০ কেজি মসুর ডাল, ১ হাজার ২০০ থেকে দেড় হাজার লিটার সয়াবিন তেল, ৩০০ থেকে ১০০০ কেজি পেঁয়াজ এবং ৪০০ থেকে ১০০০ কেজি ছোলা বরাদ্দ করা হয়েছে।
রাজধানীসহ সারা দেশে ৫০০ ভ্রাম্যমাণ ট্রাকে টিসিবির পণ্য বিক্রি করা হচ্ছে। এর মধ্যে ঢাকায় ১০০টি ও চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় ২০টি ট্রাকে পণ্য বিক্রি করছে সংস্থাটি। এ ছাড়া দেশের সব জেলা ও উপজেলা সদরে পরিবেশকদের মাধ্যমে পণ্য বিক্রি করা হচ্ছে।
করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে সরকারের আরোপ করা বিধিনিষেধের মধ্যেও রাজধানীর বিভিন্ন এলাকায় টিসিবির ট্রাকের সামনে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে পণ্য কিনছেন ক্রেতারা।

শিল্প থেকে আরও পড়ুন
মন্তব্য করুন