আজ থেকে শেয়ারবাজারে লেনদেনের সময় বাড়ল ৩০ মিনিট

বিজ্ঞাপন

দেশের দুই স্টক এক্সচেঞ্জে আজ রোববার থেকে লেনদেনের সময় ৩০ মিনিট বেড়েছে। সকাল ১০টায় লেনদেন শুরু হয়ে টানা চলবে বেলা আড়াইটা পর্যন্ত।

গত বৃহস্পতিবার পর্যন্ত লেনদেনের সময়সূচি ছিল সকাল সাড়ে ১০টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত।

বাজার–সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, স্বাভাবিক সময়ে নিয়মিত চার ঘণ্টার লেনদেন হতো বাজারে। তবে করোনায় ৬৬ দিন বন্ধের ক্ষতি পোষাতে লেনদেনের সময় ৩০ মিনিট বাড়ানো হয়েছে। তাই এখন থেকে লেনদেন হবে সাড়ে চার ঘণ্টা। বাজার ঊর্ধ্বমুখী ধারায় থাকায় দুই স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ লেনদেনের সময় বাড়ানোর এই সিদ্ধান্ত নিয়েছে।

আজ সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের ব্যাপক উত্থান লক্ষ করা যাচ্ছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)।

লেনদেনের ৫০ মিনিটের মাথায় প্রধান সূচক ডিএসইএক্স ১০০ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টা নাগাদ ডিএসইএক্স সূচকটি ১০৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪ হাজার ৪৭২ পয়েন্টে। লেনদেন হয়েছে ৩৭৫ কোটি টাকার। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে লেনদেনের প্রথম এক ঘণ্টায় দর বেড়েছে ২৫৭টির, কমেছে ৫৭টির। অপরিবর্তিত আছে ৩৬টির দর।

১০ কার্যদিবস ধরে টানা সূচক বেড়েছে ডিএসইতে। গত ২২ জুলাই ডিএসইএর প্রধান সূচকের অবস্থান ছিল ৪ হাজার ৭৬ পয়েন্ট।

১০ কার্যদিবস পর গত বৃহস্পতিবার লেনদেন শেষে সূচকটি অবস্থান করে ৪ হাজার ৩৬৪ পয়েন্টে। অর্থাৎ, সূচক বাড়ে ২৮৮ পয়েন্ট। লেনদেনের গতিও বেড়েছে।

একই সঙ্গে বেড়েছে চট্টগ্রামের বাজারের প্রধান সূচক। গত কার্যদিবসে সার্বিক সূচক সিএএসপিআই বাড়ে ১৭২ পয়েন্ট বা দেড় শতাংশ। সেখানে আজও ঊর্ধ্বমুখী প্রবণতা বজায় আছে। প্রথম এক ঘণ্টায় সিএএসপিআই বেড়েছে ২৭০ পয়েন্ট।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন