এক বছরে ১৪ হাজার কোটি টাকার বিনিয়োগ আইসিবির

গত জুনে সমাপ্ত ২০২০-২১ অর্থবছরে শেয়ারবাজারে প্রায় ২১ হাজার কোটি টাকার লেনদেন করেছে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। সংস্থাটি তার নিজস্ব ও সহযোগী প্রতিষ্ঠানের মাধ্যমে দেশের দুই স্টক এক্সচেঞ্জে এ লেনদেন করেছে। এর মধ্যে শেয়ারবাজারে সংস্থাটির বিনিয়োগের পরিমাণ ছিল প্রায় ১৪ হাজার কোটি টাকা।

আজ মঙ্গলবার অনুষ্ঠিত সংস্থাটির ৪৫তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এ তথ্য জানানো হয়। অনলাইন মাধ্যমে এ সভা অনুষ্ঠিত হয়েছে। সভা শেষে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়। সভায় ২০২০-২১ অর্থবছরের জন্য ঘোষিত ১১ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন করা হয়। সভায় জানানো হয়, সর্বশেষ অর্থবছরে রাষ্ট্রায়ত্ত সংস্থাটি সম্মিলিতভাবে ১১৫ কোটি টাকার বেশি নিট বা প্রকৃত মুনাফা করেছে।

আইসিবির চেয়ারম্যান মো. কিসমাতুল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেনসহ অন্য পরিচালকেরা উপস্থিত ছিলেন। সভায় সংস্থাটির বার্ষিক প্রতিবেদন ও নিরীক্ষিত হিসাব নিয়ে বিস্তারিত আলোচনা ও পরে তা অনুমোদন করা হয়। সভায় জানানো হয়, ২০২০-২০২১ অর্থবছরে করপোরেশন লভ্যাংশ, প্রান্তিক বা মার্জিন ঋণ, প্রকল্প ঋণসহ অন্যান্য ঋণ ও অগ্রিম খাত থেকে ১ হাজার ১৫৬ কোটি টাকা আদায় করেছে।