কালোটাকা বিনিয়োগের সুযোগ চায় দুই স্টক এক্সচেঞ্জ

বিজ্ঞাপন

পুঁজিবাজারে কালোটাকা বিনিয়োগের সুযোগ চেয়েছে দেশের দুই স্টক এক্সচেঞ্জ। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নেতারা বন্ড মার্কেটে বিনিয়োগের ক্ষেত্রে কালো টাকার সুবিধা চেয়েছেন। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) বলছে, শেয়ারবাজারে এ ধরনের বিনিয়োগের সুযোগ দেওয়া উচিত।

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের প্রতিক্রিয়া জানাতে গিয়ে পৃথকভাবে এই দাবি জানায় দুই স্টক এক্সচেঞ্জ। তারা পুঁজিবাজারের জন্য বাজেটে ঘোষিত প্রণোদনাকে স্বাগত জানিয়েছে। তবে তালিকাভুক্ত কোম্পানির রিজার্ভ বা রিটেইনড আর্নিংসের ওপরে ১৫ শতাংশ কর আরোপের যে প্রস্তাব করা হয়েছে, সেটি নিয়ে দ্বিধাবিভক্ত মত ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদের।

সংস্থাটির সভাপতি আবুল হাশেম ও এক পরিচালক রকিবুর রহমান বলেছেন, বাজারের বাস্তব অবস্থা বিবেচনায় সাময়িকভাবে হলেও সরকারের এই বিধানটি যথাযথ।

অপর পরিচালক মিনহাজ মান্নান এই বিধানটি পুনর্বিবেচনার দাবি করেন।

বাজেট নিয়ে আজ রোববার সকালে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ঢাকা কার্যালয়ে সংবাদ সম্মেলন করে সংস্থাটি। এরপর দুপুরে মতিঝিলে ডিএসই কার্যালয়ে সংস্থাটির সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন সংস্থার ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সভাপতি আবুল হাশেমসহ অন্য পরিচারকেরা।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন