default-image

এক দিনে আরও ১০ শতাংশ বেড়েছে শেয়ারবাজারে নতুন তালিকাভুক্ত কোম্পানি অ্যাসোসিয়েটেড অক্সিজেনের শেয়ারের দাম। এর ফলে তালিকাভুক্তির ১০ কার্যদিবসে এটির দাম বেড়ে হয়েছে সাড়ে ৫ গুণ। তাতে ১০ টাকার শেয়ারের দাম গতকাল রোববার দিন শেষে বেড়ে দাঁড়িয়েছে ৫৫ টাকা ২০ পয়সায়। বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এ মূল্যবৃদ্ধি ‘অস্বাভাবিক ও অযৌক্তিক’। কারণ, লেনদেন শুরুর পরদিন থেকে টানা মূল্যবৃদ্ধির যৌক্তিক কোনো কারণ নেই।

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল অ্যাসোসিয়েটেড অক্সিজেন ছিল মূল্যবৃদ্ধির শীর্ষে। এদিন কোম্পানিটির শেয়ারের সর্বোচ্চ মূল্যবৃদ্ধি ঘটেছে। গত ২৫ অক্টোবর শেয়ারবাজারে কোম্পানিটির লেনদেন শুরু হয়। এরপর ১০ কার্যদিবসে এটির শেয়ারের দাম ৪০০ শতাংশের বেশি বেড়েছে। প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিওতে কোম্পানিটির প্রতিটি শেয়ার ১০ টাকায় বিক্রি করা হয়।

বিজ্ঞাপন

অ্যাসোসিয়েটেড অক্সিজেনের সর্বোচ্চ মূল্যবৃদ্ধির দিনে ডিএসইতে সূচক ও লেনদেন দুটোই কমেছে। প্রধান শেয়ারবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স এদিন ১৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৯২৪ পয়েন্টে। ঢাকার বাজারে গতকাল দিন শেষে লেনদেনের পরিমাণ ছিল ৭৮৭ কোটি টাকা, যা আগের দিনের চেয়ে ১৪২ কোটি টাকা কম।

ঢাকার বাজারে গতকাল লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো ফার্মা। এদিন এককভাবে কোম্পানিটির প্রায় ৬৩ কোটি টাকার শেয়ারের হাতবদল হয়।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচকটি ৪৭ পয়েন্ট কমলেও লেনদেন বেড়েছে সেখানে। সিএসইতে গতকাল দিন শেষে লেনদেনের পরিমাণ ছিল ৪২ কোটি টাকা, যা আগের দিনের চেয়ে প্রায় ৯ কোটি টাকা বেশি।

মন্তব্য পড়ুন 0