default-image

বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নতুন সিদ্ধান্তের কারণে বিমা খাতের সব কোম্পানির শেয়ারের দর বেড়েছে। আজ মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দুপুর সাড়ে ১২টা নাগাদ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিমা খাতের সব কোম্পানির শেয়ারের দর বাড়তে দেখা যায়। এমনকি বেশ কিছু কোম্পানির শেয়ারের সর্বোচ্চ মূল্য বৃদ্ধি হয়ে বিক্রেতাশূন্য হয়ে পড়তেও দেখা যায়।

গতকাল সোমবার বিমা কোম্পানিগুলোকে আগামী এক মাসের মধ্যে ন্যূনতম পরিশোধিত মূলধন সংরক্ষণ এবং পরিশোধিত মূলধনের ৬০ শতাংশ শেয়ার ধারণসংক্রান্ত আইন পরিপালনের নির্দেশনা জারি করে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। এমনিতে বিমা আইন অনুযায়ী, দেশে নিবন্ধিত সাধারণ ও জীবনবিমা কোম্পানির পরিশোধিত মূলধনের ন্যূনতম ৬০ শতাংশ উদ্যোক্তা-পরিচালকদের সংরক্ষণ করতে হয়। তবে অধিকাংশ বিমা কোম্পানি তা পরিপালন করতে পারেনি। এমন পরিস্থিতিতে এ নির্দেশনা জারি করে আইডিআরএ।

বিজ্ঞাপন

বিমা আইন, ২০১০-এর ২১ (৩) ধারায় বলা হয়, জীবনবিমা কোম্পানির ক্ষেত্রে ন্যূনতম ৩০ কোটি টাকা পরিশোধিত মূলধন থাকতে হবে, যার ৬০ শতাংশ উদ্যোক্তাদের সংরক্ষণ করতে হবে। অবশিষ্ট ৪০ শতাংশ জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। আর সাধারণ বিমা কোম্পানির ক্ষেত্রে ন্যূনতম ৪০ কোটি টাকা পরিশোধিত মূলধন থাকতে হবে, যার ৬০ শতাংশ উদ্যোক্তাগণ কর্তৃক প্রদত্ত হবে। অবশিষ্ট ৪০ শতাংশ জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। বর্তমানে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্ত ৪৯টি ইনস্যুরেন্সের মধ্যে ৩৭টি সাধারণ বিমা ও ১২ টি জীবনবিমা কোম্পানি। সাধারণ বিমা কোম্পানিগুলোর মধ্যে পরিশোধিত মূলধন ৪০ কোটি টাকার নিচে রয়েছে ৪টির। জীবনবিমা কোম্পানিগুলোর মধ্যে পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকার নিচে রয়েছে ২টির।

বিমা কোম্পানির ওপর ভর করে ডিএসইতে দুপুর সাড়ে ১২টা নাগাদ ডিএসইএক্স সূচক বেড়েছে ৫৬ পয়েন্ট। এ সময় পর্যন্ত লেনদেন হয়েছে ৭৫৬ কোটি টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২১টির, কমেছে ৬৫টির, আর অপরিবর্তিত আছে ৭১টির দর।

শেয়ারবাজার থেকে আরও পড়ুন
মন্তব্য করুন