বছরের প্রথম কার্যদিবসে শতক হাঁকাল সূচক

নতুন বছরের প্রথম কার্যদিবসে শেয়ারবাজারের সূচকের বড় উত্থান হয়েছে। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আজ শতক হাঁকিয়েছে। তবে লেনদেন শেষে সূচকটি সেঞ্চুরি বা শতকবঞ্চিত হয়েছে মাত্র ৪ পয়েন্টের ঘাটতিতে। লেনদেন শেষে ডিএসইএক্স ৯৬ পয়েন্ট বা প্রায় দেড় শতাংশ বেড়েছে। তবে লেনদেন শেষ হওয়ার ৩০ মিনিট আগে এটি সর্বোচ্চ ১০৪ পয়েন্ট বেড়েছিল। ভালো মৌলভিত্তি ও বড় মূলধনি কোম্পানির শেয়ারের ওপর ভর করে সূচকের এ উত্থান হয়েছে। তাতে নতুন বছর বিনিয়োগকারীদের মধ্যে আবারও আশা জাগিয়েছে।

সদ্য বিদায়ী ২০২১ সালের শেষ কয়েক দিন শেয়ারবাজারে ছিল মন্দাভাব। এ সময় বেশির ভাগ শেয়ারের দরপতনের পাশাপাশি সূচকও কমেছে। পাশাপাশি লেনদেনের গতিও ছিল মন্থর। তার বিপরীতে নতুন বছরের শুরুটা হয়েছে সূচকের বড় উত্থানে। ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানসহ ভালো মৌলভিত্তির কোম্পানির শেয়ারের মূল্যবৃদ্ধি এ উত্থানের পেছনে বড় ভূমিকা রেখেছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, আজ রোববার ঢাকার বাজারে লেনদেন হওয়া ৩২ ব্যাংকের মধ্যে ২৬টিরই দাম বেড়েছে, কমেছে ৪টির আর অপরিবর্তিত ছিল ২টির দাম। বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ব্যাংকের শেয়ারের মূল্যবৃদ্ধির পেছনে বড় কারণ ছিল সদ্য বিদায়ী বছরের পরিচালন মুনাফা। বিভিন্ন সংবাদমাধ্যমে ব্যাংকের ২০২১ সালের পরিচালন মুনাফা নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। তাতে দেখা গেছে, করোনার মধ্যেও গত বছর ব্যাংকগুলো ভালো পরিচালন মুনাফা করেছে। এ খবরে আজ ব্যাংকের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের ছিল বাড়তি আগ্রহ।

ঢাকার বাজারে আজ লেনদেন হওয়া বেশির ভাগ শেয়ারেরই দাম বেড়েছে। এদিন ডিএসইতে ৩৭৮ কোম্পানির লেনদেন হয়, এর মধ্যে ২৯৪টির বা ৭৮ শতাংশের দাম বেড়েছে। কমেছে ৬৪টির বা ১৭ শতাংশের। আর অপরিবর্তিত ছিল ৫ শতাংশ বা ২০টির। লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচকটি বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৮৫৩ পয়েন্টে। গত ২৬ ডিসেম্বর এ সূচক ৬ হাজার ৬৩০ পয়েন্টে নেমে গিয়েছিল।