বড় পতনে সূচক আবারও ৭ হাজার পয়েন্টের নিচে

সূচকের ব্যাপক পতনে লেনদেন শেষ হয়েছে আজ শেয়ারবাজারে। আজ বুধবার সপ্তাহের চতুর্থ কার্যদিবস লেনদেন শেষে ডাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৯৫ পয়েন্ট বা ১ শতাংশ। আর এর ফলে সূচকটি আবারও নেমে এসেছে ৭ হাজার পয়েন্টের নিচে। সূচকটি অবস্থান করছে ৬ হাজার ৯১৭ পয়েন্টে। এদিন ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনের পরিমাণও কমেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ২৪৬ পয়েন্ট।

ডিএসইতে আজ ১ হাজার ১২৯ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৮৫ কোটি ৫ লাখ টাকা কম। গতকাল ডিএসইতে লেনদেন হয় ১ হাজার ৩১৪ কোটি ৬০ লাখ টাকার। লেনদেন হওয়া ৩৬৫টি কোম্পানির শেয়ারের মধ্যে দর বেড়েছে ৭৫ টির, দর কমেছে ২৫৯ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির।

লেনদেনের শীর্ষে তাকা কোম্পানিগুলো হলো ওয়ান ব্যাংক লিমিটেড, বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি, ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক, ডেলটা লাইফ, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, সাইফ পাওয়ার, এনআরবিসি ব্যাংক, ফরচুন শুজ ও বেক্সিমকো ফার্মা।

দর বৃদ্ধির শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, একমি পেস্টিসাইডস লিমিটেড, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স লিমিটেড, তশরিফা ইন্ডাস্ট্রিজ, এমআই সিমেন্ট, আইসিবি সোনালী ব্যাংক মিউচুয়াল ফান্ড ওয়ান, প্যাসিফিক ডেনিমস, অগ্নি সিস্টেমস, এনভয় টেক্সটাইল ও সোনালী পেপার লিমিটেড।
অপরদিকে সিএসইতে লেনদেন হয়েছে ৫৮ কোটি ৬০ লাখ টাকার। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৭ টির, কমেছে ১৭১ টির, অপরিবর্তিত আছে ২৭ টির দর।