বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আজ মঙ্গলবার পুঁজিবাজার–বিষয়ক সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) নবনির্বাচিত কমিটির এক প্রতিনিধিদলের সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এসব কথা বলেন। সংগঠনের নতুন সভাপতি জিয়াউর রহমানের নেতৃত্বে প্রতিনিধিদলটি রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসি ভবনে তাঁর সঙ্গে সাক্ষাৎ করে। এ সময় বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ, মো. আবদুল হালিম, সিএমজেএফের নবনির্বাচিত সাধারণ সম্পাদক আবু আলী, সাবেক সভাপতি হাসান ইমাম রুবেল, সাবেক সাধারণ সম্পাদক মনির হোসেনসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

বিএসইসি চেয়ারম্যান আরও বলেন, বহুজাতিক কোম্পানি ও বড় বড় শিল্প গ্রুপকে পুঁজিবাজারে নিয়ে আসার ব্যাপারে তাঁরা কাজ করে যাচ্ছেন। আর কিছুদিনের মধ্যে অগ্রগতি দৃশ্যমান হবে।
চাইলে জোর করে বা নির্দেশনা দিয়ে এসব কোম্পানি বাজারে নিয়ে আসা যায় উল্লেখ করে শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, বিএসইসি তা করতে চায় না। কারণ, বাধ্য করার ফল অনেক সময় ভালো না-ও হতে পারে। তাই তাঁরা কোম্পানিগুলোর জন্য অনুকূল পরিবেশ সৃষ্টিতে বেশি গুরুত্ব দিচ্ছেন। আর এ পরিবেশ যখন আকর্ষণীয় মনে হবে, তখন কোম্পানিগুলোকে আনতে নির্দেশনা দেওয়ার প্রয়োজন হবে না।
চেয়ারম্যান আরও বলেন, বর্তমান কমিশন আইনের সংস্কার ও বাজারের উন্নয়নে যেসব উদ্যোগ নিয়েছে, সেগুলোর সুফল আসতে শুরু করেছে। যেকোনো উদ্যোগের ফল পেতে একটু সময় লাগে। বিদেশি বিনিয়োগ বাড়াতে বিএসইসির উদ্যোগে যেসব রোড শো হয়েছে, সেগুলোতেও সাড়া পাওয়া যাচ্ছে।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, ‘আমাদের কাছে তথ্য আছে, দেশের অনেক বড় কোম্পানি আন্তর্জাতিক পত্রিকা ফোর্বসের তালিকায় নাম তোলার জন্য আগ্রহী হয়ে উঠেছে। কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হলে মূল্যায়নের মাধ্যমেই তা সম্ভব।’
বিএসইসি চেয়ারম্যান বৈশ্বিক মানের বিশেষজ্ঞদের দিয়ে প্রশিক্ষণের মাধ্যমে সিএমজেএফের সদস্যদের প্রতিবেদনের মান আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত করতে সিএমজেএফের কমিটি সদস্যদের প্রতি আহ্বান জানান।

বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, পুঁজিবাজারের প্রতিবেদকেরা অনেক পরিণত। তাঁদের প্রতিবেদনের মান অনেক ভালো। আরও ভালো করার জন্য নিয়মিত প্রশিক্ষণ আয়োজন করতে হবে। সিএমজেএফ চাহিদা জানালে সে অনুযায়ী প্রশিক্ষণের আয়োজন করা হবে।

সিএমজেএফ সভাপতি জিয়াউর রহমান বলেন, সরকার ও বিএসইসির নানা উদ্যোগে সেকেন্ডারি বাজারে আস্থা ফিরেছে। বাজার যথেষ্ট গতি পেয়েছে। এখন প্রাইমারি বাজারে গতি সঞ্চারের দিকে মনোযোগ দিতে হবে। কারণ, এ বাজার গতিশীল হলেই কেবল অর্থনীতিতে পুঁজিবাজারের অবদান বাড়বে।

দেশের পুঁজিবাজারে বড় বড় শিল্প গ্রুপের উপস্থিতি নেই এবং বেশির ভাগ বহুজাতিক কোম্পানি পুঁজিবাজারের বাইরে থেকে যাচ্ছে—এ কথা উল্লেখ করে বিএসইসির চেয়ারম্যানের দৃষ্টি আকর্ষণ করেন জিয়াউর রহমান।

শেয়ারবাজার থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন