default-image

সূচকের উত্থান-পতনের মধ্য দিয়ে লেনদেন হচ্ছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। আজ বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবস বেলা ১১টা পর্যন্ত প্রথম এক ঘণ্টায় প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১ পয়েন্ট। হাতবদল হওয়া ১৮২টি শেয়ারের দর কমেছে। বেড়েছে মাত্র ৪৬টির। অপরিবর্তিত আছে ৭৮টির দর।

ডিএসইতে প্রথম এক ঘণ্টায় লেনদেন হয়েছে ৩৩৫ কোটি ৮২ লাখ টাকার। যার অর্ধেকই ব্রিটিশ আমেরিকান টোব্যাকো লিমিটেডের (বিএটিবিসি) শেয়ার। গতকাল বুধবার পুঁজিবাজারে তালিকাভুক্ত এই কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৩০০ শতাংশ নগদ ও ২০০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ডিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা যায়। ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত অর্থবছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ ঘোষণা করা হয়।

এর আগে কোম্পানিটি ৩০০ শতাংশ অন্তর্বর্তী নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল, যা এরই মাঝে বিতরণ করা হয়েছে। চূড়ান্ত লভ্যাংশ নিয়ে কোম্পানিটির ঘোষিত মোট নগদ লভ্যাংশের পরিমাণ দাঁড়াচ্ছে ৬০০ শতাংশ এবং মোট লভ্যাংশ দাঁড়িয়েছে ৮০০ শতাংশ।

বিজ্ঞাপন

এই লভ্যাংশ ঘোষণার কারণে শেয়ারটির প্রতি আজ বিনিয়োগকারীদের ব্যাপক আগ্রহ দেখা যাচ্ছে। সর্বোচ্চ পরিমাণ লেনদেন হয়েছে। কোম্পানিটির শেয়ারের দরও বেড়েছে। বেলা ১১টা নাগাদ গতকালের চেয়ে কোম্পানিটির শেয়ারের দর বেড়েছে ২৪০ টাকা ৬০ পয়সা।

সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বা ইপিএস হয় ৬০ টাকা ৪৮ পয়সা। আগের বছর ইপিএস হয়েছিল ৫১ টাকা ৩৭ পয়সা। আগামী ২৮ মার্চ কোম্পানিটির ৪৮তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩ মার্চ।

শেয়ারবাজার থেকে আরও পড়ুন
মন্তব্য করুন