default-image

লকডাউনের আগে আজ শেষ কার্যদিবসে সূচক বেড়েছে দেশের দুই শেয়ারবাজারে। আজ মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৭০ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ১৮৬ পয়েন্ট।

আগামীকাল বুধবার থেকে ২১ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে শেয়ারবাজার। করোনার সংক্রমণ রোধে নেওয়া সর্বাত্মক লকডাউনের আওতায় ব্যাংক বন্ধ থাকবে। ব্যাংক বন্ধের কারণে কাল থেকে শেয়ারবাজারও এক সপ্তাহের জন্য বন্ধ থাকবে। শেষ কার্যদিবস হওয়ায় বিনিয়োগকারীরা শেয়ারবাজার থেকে শেয়ার বিক্রি করে বন্ধের আগে টাকা তোলার সুযোগ পাচ্ছেন না। কারণ, আজ শেয়ার বিক্রি করলে সেই লেনদেন ছুটির আগে আর নিষ্পত্তি হবে না। ডিএসইতে তাই আজ শেয়ার কেনার চাপ বেশি দেখা গেছে।

লেনদেনে আজ একটানা ঊর্ধ্বমুখী প্রবণতা ছিল। ডিএসইতে লেনদেন শেষে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২৮টির, কমেছে ৬৩টির, অপরিবর্তিত আছে ৫৬টির দর। মোট লেনদেন হয়েছে ৫১১ কোটি ৯৩ লাখ টাকার। লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো বেক্সিমকো, বিডি ফাইন্যান্স, রবি, সেন্ট্রাল ইনস্যুরেন্স, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স, লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড, জিবিবি পাওয়ার, এশিয়া প্যাসিফিক ইনস্যুরেন্স, সোনার বাংলা ইনস্যুরেন্স ও বেক্সিমকো ফার্মা।

বিজ্ঞাপন

দরবৃদ্ধির শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো ঢাকা ইনস্যুরেন্স, ক্রিস্টাল ইনস্যুরেন্স, এক্সপ্রেস ইনস্যুরেন্স লিমিটেড, বিডি থাই, ডমিনেজ, সিএপিএম আইবিবিএল ইসলামিক ফান্ড, প্রাইম ব্যাংক, রহিমা ফুড, সিটি জেনারেল ইনস্যুরেন্স ও ইনডেক্স অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

দর কমার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো প্রিমিয়ার ব্যাংক, ফ্যামিলি টেক্সটাইল, লিব্রা ইনফিউশন, অ্যাডভেন্ট ফার্মা লিমিটেড, রতনপুর স্টিল রি রোলিং মিলস, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড, নাহি অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল লিমিটেড, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড।

অপর দিকে সিএসইতে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ৬২টির, অপরিবর্তিত আছে ২৮টির দর। মোট লেনদেন হয়েছে ২৫ কোটি ৬৩ লাখ টাকার।

শেয়ারবাজার থেকে আরও পড়ুন
মন্তব্য করুন