লকডাউন আতঙ্কে শেয়ারবাজার হারাল ১০০ পয়েন্ট

করোনার সংক্রমণ প্রতিরোধে আগামী বৃহস্পতিবার থেকে কঠোর লকডাউন কর্মসূচি নিয়েছে সরকার। আর এ লকডাউন আতঙ্কে ব্যাপক দরপতন হয়েছে শেয়ারবাজারে।

আজ রোববার সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১০০ পয়েন্ট। সূচকটি নেমে এসেছে ছয় হাজার পয়েন্টের নিচে। লেনদেন শেষে অবস্থান করছে ৫ হাজার ৯৯২ পয়েন্টে। অপর দিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ২৯৮ পয়েন্ট।

ডিএসইতে আজ মোট লেনদেন হয়েছে ১ হাজার ৭৪০ কোটি টাকার। তবে হাতবদল হওয়া প্রায় সব শেয়ারের দাম কমেছে। লেনদেন শেষে বেড়েছে মাত্র ৫৪টির দর, কমেছে ৩০৬টির, অপরিবর্তিত আছে ১২টির দর। গত কার্যদিবস ডিএসইএক্স সূচক বাড়ে ৫৬ পয়েন্ট। লেনদেন হয় ১ হাজার ৫৯৭ পয়েন্ট।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো বেক্সিমকো, ডাচ্‌–বাংলা ব্যাংক, মালেক স্পিনিং, কাট্টালি টেক্সটাইল লিমিটেড, ম্যাকসন স্পিনিং, অ্যাগ্রো ডেনিম, কুইন সাউথ, ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেড, মতিন স্পিনিং ও লংকাবাংলা ফাইন্যান্স।

দর বাড়ার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো মতিন স্পিনিং, সোনারগাঁও, অলিম্পিক এক্সেসরিজ লিমিটেড, অ্যাগ্রো ডেনিম, জাহিন স্পিনিং, হুয়া ওয়ে টেক্সটাইলস লিমিটেড, ডেল্টা লাইফ ইনস্যুরেন্স, কুইন সাউথ, জাহিন টেক্সটাইল, শাশা ডেনিমস।

দর কমার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো রিপাবলিক, সি পার্ল, পাইওনিয়ার ইনস্যুরেন্স, সোনার বাংলা ইনস্যুরেন্স, অগ্রণী ইনস্যুরেন্স, স্ট্যান্ডার্ড সিরামিকস, প্রগতি ইনস্যুরেন্স, এস আলম কোল্ড রোল স্টিল লিমিটেড, গ্লোবাল ইনস্যুরেন্স ও সাফকো স্পিনিং।

অপর দিকে সিএসইতে মোট লেনদেন হয়েছে ২১৪ কোটি টাকার। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৮টির, কমেছে ২৪১টির, অপরিবর্তিত আছে ১২টির দর।