default-image

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর জন্য স্বতন্ত্র পরিচালকের একটি প্যানেল গঠন করতে যাচ্ছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন(বিএসইসি)। নির্ধারিত মাণদন্ডের ভিত্তিতে এ প্যানেল গঠন করা হবে। সরকারি সাধারণ ছুটির মধ্যে আজ বুধবার অনুষ্ঠিত বিএসইসির সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

বিএসইসি সূত্রে জানা গেছে, স্বতন্ত্র পরিচালকের প্যানেল গঠন করা হলে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে ওই প্যানেল থেকেই স্বতন্ত্র পরিচালক নিয়োগ করতে হবে। বর্তমানে কোম্পানিগুলোতে নির্ধারিত হারে স্বতন্ত্র পরিচালক নিয়োগের আইনি বাধ্যবাধকতা রয়েছে। সেই বাধ্যবাধকতা পালনে কোম্পানিগুলো নিজেদের পছন্দের লোকদেরই স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ দেন। এতে তালিকাভুক্ত কোম্পানিতে সাধারণ শেয়ারধারীদের পক্ষে জোরালো অবস্থান নেওয়ার মতো কেউ থাকে না। এ কারণে বিএসইসি স্বতন্ত্র পরিচালকদের একটি প্যানেল তৈরি উদ্যোগ নিয়েছে। নির্দিষ্ট মাণদন্ডের ভিত্তিতে যোগ্য ব্যক্তিদের ওই প্যানেলভুক্ত করা হবে।সেখান থেকে স্বতন্ত্র পরিচালক নিয়োগ করতে হবে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে। এর ফলে কোম্পানিগুলোতে দায়িত্ব পালনের ক্ষেত্রে স্বতন্ত্র পরিচালকদের জবাবদিহিতা বাড়ানো সম্ভব হবে বলে মনে করছে বিএসইসি। পাশাপাশি সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থ সুরক্ষায়ও তারা সচেষ্ট হবেন।বিএসইসি জানিয়েছে, সরকার ঘোষিত সাধারণ ছুটি শেষ হওয়ার পর এ প্যানেল গঠনের বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে।

বিএসইসির আজকের সভায় ভিআইপিবি ব্যালেন্স ফান্ড নামে নতুন একটি বে–মেয়াদি মিউচুয়াল ফান্ডের প্রসপেক্টাস অনুমোদন করা হয়েছে। ফান্ডটির প্রাথমিক আকার নির্ধারণ করা হয়েছে ১০ কোটি টাকা। যার মধ্যে ১ কোটি টাকা দেবে ফান্ডটির উদ্যোক্তা প্রতিষ্ঠান ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি। বাকি ৯ কোটি টাকা সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে সংগ্রহ করা হবে। এ ছাড়া বেশ কয়েকটি আইনের বিষয়ে সাধারণ ছুটি শেষে জনমত জরিপ কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন
শেয়ারবাজার থেকে আরও পড়ুন
মন্তব্য করুন