শেয়ারবাজারে বেক্সিমকোর রেকর্ড লেনদেন

শেয়ারবাজারে একক কোম্পানি হিসেবে আজ রোববার রেকর্ড লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের। এদিন এককভাবে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেক্সিমকো লিমিটেডের ৩৪২ কোটি টাকার লেনদেন হয়েছে। ডিএসইর মোট লেনদেনের সোয়া ২৩ শতাংশই ছিল এ কোম্পানির দখলে। শেয়ারবাজার–সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, এর আগে একক কোম্পানি হিসেবে এক দিনে এত বেশি লেনদেন আর কোনো কোম্পানির হয়নি। সেই বিবেচনায় আজকের দিনটিকে শেয়ারবাজারের জন্য বেক্সিমকোময় দিন হিসেবে অভিহিত করেছেন বাজার–সংশ্লিষ্ট ব্যক্তিরা।

জানা গেছে, লেনদেনে আধিপত্য বিস্তারের পাশাপাশি মূল্যবৃদ্ধিতেও রোববার বড় চমক দেখিয়েছে বেক্সিমকো। প্রায় পৌনে নয় শ কোটি টাকার মূলধনের এ কোম্পানির শেয়ারের দাম লেনদেনের একপর্যায়ে আগের দিনের চেয়ে ২৪ টাকা বেড়ে ১৮০ টাকায় উঠে গিয়েছিল। লেনদেনের শুরু থেকে দাম বাড়তে থাকায় বিনিয়োগকারীরাও হুমড়ি খেয়ে পড়েন কোম্পানিটির শেয়ার কিনতে। তাতে দাম যেমন বেড়েছে, তেমনি লেনদেনের পরিমাণও পাল্লা দিয়ে বেড়েছে। অনেকে এটির শেয়ার কিনে লেনদেনের শেষ বেলায় এসে অন্য শেয়ার বিক্রি করে দাম সমন্বয় করেন।

সপ্তাহের প্রথম কার্যদিবসে বেক্সিমকো লিমিটেডের শেয়ারেরপ্রতি বিনিয়োগকারীদের এমন আগ্রহ তৈরির মূলে ছিল কোম্পানিটির ঘোষিত লভ্যাংশ। গত জুনে সমাপ্ত আর্থিক বছরের জন্য কোম্পানিটি ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ২০১০ সালের পর এটিই কোম্পানিটির ঘোষিত সর্বোচ্চ লভ্যাংশ। পাশাপাশি কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বা ইপিএস আগের বছরের চেয়ে ৭ টাকার বেশি বেড়েছে। দুইয়ে মিলিয়ে আজ এটির শেয়ারের লেনদেনই শুরু হয় আগের দিনের চেয়ে ৪ টাকা মূল্যবৃদ্ধির মাধ্যমে। এরপর একপর্যায়ে তা ২৪ টাকা বেড়ে যায়। যদিও দিন শেষ হয় ১১ টাকা ৭০ পয়সা বা সাড়ে ৭ শতাংশ মূল্যবৃদ্ধি দিয়ে। দিন শেষে কোম্পানিটির শেয়ারের দাম দাঁড়িয়েছে ১৬৭ টাকা ৭০ পয়সায়।

এদিকে বেক্সিমকো লিমিটেডের পাশাপাশি লেনদেন হওয়া বেক্সিমকো গ্রুপের অপর দুই কোম্পানিকে বিবেচনায় নিলে রোববার ডিএসইর মোট লেনদেনের ২৬ দশমিক ৩২ শতাংশ বা এক–চতুর্থাংশের বেশি ছিল বেক্সিমকো গ্রুপের দখলে। বেক্সিমকো গ্রুপের তিন কোম্পানির সম্মিলিত লেনদেনের পরিমাণ ছিল ৩৮৭ কোটি টাকা। এর মধ্যে এককভাবে সর্বোচ্চ লেনদেন ছিল বেক্সিমকো লিমিটেডের, ৩৪২ কোটি টাকা। এর বাইরে বেক্সিমকো ফার্মার ৩৫ কোটি ও শাইনপুকুর সিরামিকসের ১০ কোটি টাকার শেয়ারের হাতবদল হয় আজ রোববার। লভ্যাংশ ঘোষণার পর তিন কোম্পানিরই প্রথম লেনদেন ছিল আজ। বেক্সিমকো ফার্মা ৩৫ শতাংশ ও শাইনপুকুর সিরামিকস আড়াই শতাংশ লভ্যাংশ ঘোষণা করে। তবে দাম বেড়েছে শুধু বেক্সিমকো লিমিটেডের। বাকি দুটিরই দাম কমেছে।