সূচক ও লেনদেন বেড়েছে শেয়ারবাজারে

সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে শেয়ারবাজারে। আজ মঙ্গলবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে লেনদেন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৪৫ পয়েন্ট। অবস্থান করছে ৬ হাজার ৮৬৯ পয়েন্টে। অপর দিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ১৫৩ পয়েন্ট।

ডিএসইতে আজ লেনদেন গত কার্যদিবসের চেয়ে বেড়েছে। আজ লেনদেন হয়েছে মোট ২ হাজার ২৪৯ কোটি টাকার, গত কার্যদিবসের চেয়ে যা ৪০৩ কোটি টাকা কম। গত কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৮৪৬ কোটি টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২৫টির, কমেছে ১১৯টির, অপরিবর্তিত আছে ৩২টির দর।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো বেক্সিমকো, লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড, বিএটিবিসি, ম্যাকসন স্পিনিং, বেক্সিমকো ফার্মা, শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড, স্কয়ার ফার্মা, ইসলামি ইনস্যুরেন্স বাংলাদেশ লিমিটেড ও সাইফ পাওয়ারটেক।

দর বৃদ্ধির শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো ইসলামি ইনস্যুরেন্স বাংলাদেশ লিমিটেড, বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড, ম্যাকসন স্পিনিং, ইস্টার্ন ইনস্যুরেন্স, অ্যাপোলো ইস্পাত, জনতা ইনস্যুরেন্স, মুন্নু গ্যালভানাইজিং, রিং শাইন, ফার কেমিক্যাল ও খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ।

অপর দিকে সিএসইতে মোট লেনদেন হয়েছে ৭১ কোটি ৪৪ লাখ টাকার। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০২টির, কমেছে ১০০টির এবং অপরিবর্তিত আছে ২৫টির দর।