১৫ বছরের মধ্যে সর্বোচ্চ লভ্যাংশ প্রগতি ইনস্যুরেন্সের

বিমা খাতে গত বছর ভালো ব্যবসা করেছে প্রগতি ইনস্যুরেন্স, যার সুফল পেয়েছেন কোম্পানিটির শেয়ারধারীরা। গত ১৫ বছরের মধ্যে সর্বোচ্চ লভ্যাংশ ঘোষণা করেছে শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের এই কোম্পানি। ২০২১ সালের জন্য কোম্পানিটি ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। গত সোমবার কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বার্ষিক সাধারণ সভায় (এজিএম) অনুমোদনের পর শেয়ারধারীরা এ লভ্যাংশ পাবেন।

আরও পড়ুন
এক বছরের ব্যবধানে কোম্পানিটির ইপিএস বেড়েছে ১ টাকা ৬৫ পয়সা বা সাড়ে ৪০ শতাংশ। মুনাফা বেশি হওয়ায় বিনিয়োগকারী তথা শেয়ারধারীদেরও ভালো লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি।

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে গতকাল মঙ্গলবার লভ্যাংশ ঘোষণার এ তথ্য প্রকাশ করেছে কোম্পানিটি। ডিএসইতে প্রকাশিত তথ্য অনুযায়ী, গত বছর শেষে কোম্পানিটির প্রতি শেয়ারে আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৭২ পয়সা। আগের বছর তথা ২০২০ সালে যার পরিমাণ ছিল ৪ টাকা ৭ পয়সা। সেই হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির ইপিএস বেড়েছে ১ টাকা ৬৫ পয়সা বা সাড়ে ৪০ শতাংশ। মুনাফা বেশি হওয়ায় বিনিয়োগকারী তথা শেয়ারধারীদেরও ভালো লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি।

২০০৭ সালে বিমা খাতের এই কোম্পানি শেয়ারধারীদের ৩৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল, যার পুরোটাই ছিল বোনাস বা স্টক লভ্যাংশ। ২০০৭ সালের পর এবারই আবার ৩৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে, যার পুরোটাই নগদ।

ডিএসইর তথ্য অনুযায়ী, ২০০৭ সালে বিমা খাতের এই কোম্পানি শেয়ারধারীদের ৩৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল, যার পুরোটাই ছিল বোনাস বা স্টক লভ্যাংশ। ২০০৭ সালের পর এবারই আবার ৩৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে, যার পুরোটাই নগদ। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে একজন শেয়ারধারী সাড়ে ৩ টাকা করে লভ্যাংশ পাবেন। বর্তমানে কোম্পানিটির শেয়ারের বাজারমূল্য ৮০ টাকা ৫০ পয়সা।

কোম্পানিটির ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে একজন শেয়ারধারী সাড়ে ৩ টাকা করে লভ্যাংশ পাবেন। বর্তমানে কোম্পানিটির শেয়ারের বাজারমূল্য ৮০ টাকা ৫০ পয়সা।

এদিকে সোমবার লভ্যাংশ ঘোষণাসংক্রান্ত পরিচালনা পর্ষদের সভায় সভাপতিত্ব করেন কোম্পানিটির চেয়ারম্যান সৈয়দ এম আলতাফ হোসাইন। এ সময় আরও উপস্থিত ছিলেন কোম্পানিটির সাবেক চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, উপদেষ্টা রেজাউল করিমসহ কোম্পানির পরিচালনা পর্ষদের সদস্যরা।

আরও পড়ুন

কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, কোম্পানির এজিএম অনুষ্ঠিত হবে আগামী ৬ জুন। আর ঘোষিত লভ্যাংশ কারা পাবেন, সেটি নিশ্চিত করতে রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১০ মে। নিয়ম অনুযায়ী, ওই দিন যাঁদের হাতে কোম্পানিটির শেয়ার থাকবে, তাঁরাই ঘোষিত লভ্যাংশ পাবেন।