default-image

কক্সবাজার শহরে শুরু হয়েছে দুদিনব্যাপী ভ্যাট মেলা। আজ সোমবার সকাল ১০টায় শহরের কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কার্যালয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের যুগ্ম কমিশনার মো. মুশফিকুর রহমান।

নিবন্ধনের সংখ্যা বাড়ানো, অনলাইনে ভ্যাট রিটার্ন জমা এবং ইএফডিকে জনপ্রিয় করতে দুদিনের এ ভ্যাট মেলার আয়োজন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মো. মুশফিকুর রহমান বলেন, নতুন ভ্যাট আইনের মাধ্যমে অনলাইনে রিটার্ন জমা নেওয়া শুরু হচ্ছে। এ নিয়ে অনেকের মধ্যে ভীতি কাজ করছে। মেলার মূল উদ্দেশ্য হলো রিটার্ন জমা নিয়ে কোনো ভীতিকর, বাজে অভিজ্ঞতা যাতে কারও না হয়। মেলার মাধ্যমে ভ্যাট রিটার্ন জমা সহজতর হবে। সেখানে কর্মকর্তারা থাকবেন, তাৎক্ষণিক সমাধান পাবেন সংশ্লিষ্টরা।

মো. মুশফিকুর রহমান আরও বলেন, ‘রিটার্ন দাখিলের হার বাড়ানোর পাশাপাশি করদাতাদের ট্রেড ফ্যাসিলিটেশন যাতে আরও সহজবোধ্য হয়, সেটি চাই। ব্যবসায়ীরা যাতে কোনো রকম হয়রানির শিকার না হন। ভ্যাট ব্যবস্থা কার্যকর করতে চাইলে নিবন্ধনের আওতা বাড়াতে হবে।’

বিজ্ঞাপন

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কক্সবাজার ডিভিশনের বিভাগীয় কর্মকর্তা ডেপুটি কমিশনার সাইয়েদুল ইসলাম। তিনি বলেন, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কক্সবাজার ডিভিশনে ১৩টি ইউএফডি মেশিন স্থাপন করা হয়েছে। ভবিষ্যতে আরও ইউএফডি মেশিন স্থাপন করা হবে।

সাইয়েদুল ইসলাম আরও বলেন, ‘অনলাইনে ভ্যাট রিটার্ন জমা দিতে প্রাথমিক জড়তা, অস্বস্তি দূর ও নির্ভুল করতে চাই। ১ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত ভ্যাট নিবন্ধন চলবে। মেলার দুদিন আমরা বেশি ফোকাস দিতে চাই।’

বৈশ্বিক মহামারি করোনা প্রতিরোধে ভ্যাট মেলায় সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি হ্যান্ডস্যানিটাইজার, মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।

আপনার টাকা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন