বিজ্ঞাপন

অভিযোগে বলা হয়েছে, আমাজনের কারণে অন্য ওয়েবসাইটের বিক্রেতারা ক্রেতাদের কম দাম অফার করতে পারে না। এর কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে গ্রাহকেরা।

কার্ল রেসাইন বলেন, আমাজন লাভবান হচ্ছে, কারণ এটি পুরো অনলাইন ব্যবসায় দাম নিয়ন্ত্রণ করছে। সে অন্য সবার চেয়ে লাভবান হচ্ছে। আমাজন একচেটিয়া ব্যবসা করে যাচ্ছে।

তবে এই অভিযোগ অস্বীকার করে আমাজন বলছে, তার বিক্রেতারা পণ্যের নিজস্ব দাম নির্ধারণ করেন। তাঁরা বলেন, ‘আমাজন বিষয়টি নিয়ে গর্ব বোধ করে যে আমরা ব্যাপকভাবে কম দামের অফার করি এবং অন্য স্টোরের মতো আমরা গ্রাহকদের কাছে অফার হাইলাইট না করার অধিকার সংরক্ষণ করি।’

তবে অনেক আইনজীবীই বলছেন, আমাজনের নীতির কারণে গ্রাহকদের যা দেওয়া উচিত, তার চেয়ে অনেক বেশি খরচ করতে বাধ্য হচ্ছে।

এর আগে এমন ধরনের অভিযোগ ওঠে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের বিরুদ্ধেও। অভিযোগ ওঠে বিশ্বের বৃহত্তম সামাজিক যোগাযোগমাধ্যম হলেও প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোকে দমিয়ে একচেটিয়া ব্যবসা করছে ফেসবুক। অভিযোগে বলা হয় যে ফেসবুক অবৈধভাবে প্রতিদ্বন্দ্বীদের কিনে নিয়ে প্রতিযোগিতার মোড় ঘুরিয়ে দেয় এবং দুর্বল প্রাইভেসি সুরক্ষা দিয়ে গ্রাহকের ক্ষতি করে। এ ছাড়া ফেসবুকের বিরুদ্ধে আরও অভিযোগ ওঠে যে এই প্ল্যাটফর্ম থেকে তথ্য অন্য কোথাও সরিয়ে নেওয়া কঠিন। ফলে এর ব্যবহারকারীরা এই প্ল্যাটফর্মে থাকতে বাধ্য হয়।

বিশ্ববাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন