আমাজন বইয়ের বাজারে দিল ২৫০০০০ পাউন্ড

বিজ্ঞাপন
default-image

ই কমার্স জায়ান্ট আমাজনের নতুন পদক্ষেপ অবাক হওয়ার মতো। আমাজনের বিরুদ্ধে অনেক দিনের অভিযোগ, বইয়ের বাজারের বারোটা বাজিয়েছে তারা। এবার করোনাভাইরাস মহামারির কারণে ক্ষতিগ্রস্ত এই বই শিল্পের জন্যই আড়াই লাখ পাউন্ড অনুদান দিচ্ছে তারা।

বুক ট্রেড চ্যারিটি জানিয়েছে, এই প্রযুক্তি জায়ান্ট প্রাথমিকভাবে একটু আড়ালে থেকেই এই অনুদান দিতে চেয়েছিল। পরে বিষয়টি প্রকাশ পায়। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
সংস্থাটির প্রধান নির্বাহী ডেভিড হিকস বলেন, তাঁরা বুঝতে পারছিলেন বই বিক্রেতারা গুরুতর সংকটে পড়েছেন। বিবিসিকে তিনি জানান, বুক ট্রেড চ্যারিটি মূলত পুরো বই শিল্পকে সহায়তার জন্য গড়ে উঠেছে। প্রকাশক থেকে শুরু করে বইয়ের দোকান পর্যন্ত। সেই সাহায্যের অংশ হিসেবে এই মহমারির সময় ক্ষতিগ্রস্ত বই বিক্রতোদের জন্য তারা একটি তহবিল গঠন করার উদ্যোগ নিয়েছিলেন।

হিকস বলেন, 'আমাজন আমাদের কাছে এসে বলে যে তারা আমাদের তহবিলে কিছু অর্থ দিতে চায়। বিশেষত এই সময়ে সহায়তা করতে চায়। তারা একটু আড়ালে থেকে এটা দিতে চায়। এজন্য তারা আমাজনের নাম প্রকাশ করেনি। আমাজনও এ ব্যাপারে তাদের কিছু বলেনি। তবে পরে অ্যামাজনের নাম উঠে আসে।

হিকস বলেন, দাতব্য প্রতিষ্ঠানের স্বার্থে অনুদানটি গ্রহণ করতে পেরে তিনি খুবই সন্তুষ্ট হয়েছিলেন। তবে পুস্তক বিক্রেতারা বিষয়টি কীভাবে দেখবে তা নিয়ে কিছুটা অস্বস্তিতে ছিলেন। বাণিজ্যের একটি বড় অংশ বিশেষ করে প্রকাশকেরা অ্যামাজনের সঙ্গে খুব ঘনিষ্ঠভাবে কাজ করে। তবে বই বিক্রেতাদের সঙ্গে একটা চাপের সম্পর্ক রয়েছে। তবে বিষয়টি অসাধারণ হিসেবেই নিয়েছে সবাই। 

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন