default-image

নানা ধরনের রাজনৈতিক জটিলতা থাকলেও বিদায়ী বছরে আয় বেশ ভালোই করেছে চীনের ই–কমার্স জায়ান্ট আলিবাবা। গত বছরের শেষ প্রান্তিকে চীনা ধনকুবের জ্যাক মার প্রতিষ্ঠিত এই কোম্পানি আয় করেছে ৩ হাজার ৪২০ কোটি ডলার। এর আগের বছরের একই সময়ের চেয়ে যা বেড়েছে ৩৭ শতাংশ।

তবে আলিবাবার এই সাফল্যের ছোঁয়া লাগেনি এর সহযোগী প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপে। অ্যান্ট তেমন আয় করতে পারেনি। আলিবাবা জানায়, অ্যান্টের আইপিও বাজারে আসা স্থগিত হয়ে যাওয়ায় এই কোম্পানির ঠিক মূল্যায়ন করা যায়নি। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

আলিবাবার প্রধান নির্বাহী ড্যানিয়েল জাং বলেন, চীনের প্রবৃদ্ধির সঙ্গে তাল মিলিয়েই আলিবাবার এই আয় এসেছে। ‘সিঙ্গেল ডে’ উপলক্ষে আলিবাবার বিক্রি তার এই আয়ের পেছনের অন্যতম কারণ।

বিজ্ঞাপন

করোনার কারণে বিশ্বের দ্বিতীয় বৃহৎ এই অর্থনীতির প্রবৃদ্ধি অন্য বছরের তুলনায় কম হয়েছে। তবে অন্য দেশগুলো যেখানে সংকোচনের মুখে পড়েছে সেখানে চীনের ইতিবাচক প্রবৃদ্ধি দেশটির জন্য আশাব্যঞ্জক।

তবে বিদায়ী বছরে আলিবাবার সময়টা পুরোপুরি ভালো যায়নি। আলিবাবার সহযোগী আর্থিক সেবাদাতা প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপ চীনের নিয়ন্ত্রকদের তীব্র তদারকির মধ্যে রয়েছে। গত ডিসেম্বরে প্রেসিডেন্ট ২০২১ সালের জন্য অনলাইন প্ল্যাটফর্মগুলোর বিরুদ্ধে একচেটিয়া ব্যবসা করার বিষয়টি বন্ধ করতে জোরদার প্রচেষ্টা নেয়। চীন সরকার বিশ্বাসভঙ্গের অভিযোগ এনে আলিবাবার বিরুদ্ধে তদন্ত শুরু করে। এর আগে অ্যান্ট গ্রুপের ৩ হাজার ৭০০ কোটি মার্কিন ডলার মূল্যের আইপিও স্থগিত করে চীনা কর্তৃপক্ষ।

বিশ্ববাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন