default-image

মার্কিন বিনিয়োগগুরু ও ধনকুবের ওয়ারেন বাফেট নিশ্চিত করেছেন, তাঁর পরে তাঁর কোম্পানি বার্কশায়ার হ্যাথাওয়ের প্রধান নির্বাহী হবেন বর্তমান ভাইস চেয়ারম্যান গ্রেগ আবেল। তবে ৯০ বছর বয়সী বাফেট এখনই দায়িত্ব ছাড়ার পরিকল্পনা করছেন, এমন কোনো ইঙ্গিত দেননি। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রায় এক দশক ধরে আলোচনা চলছিল, কে হবেন বার্কশায়ার হ্যাথাওয়ের পরবর্তী প্রধান নির্বাহী। এবার সেসব আলোচনার অবসান ঘটিয়ে কোম্পানির উত্তরসূরির নাম ঘোষণা করলেন বাফেট। গণমাধ্যম সিএনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বাফেট বলেন, ‘পরিচালকেরা এ বিষয়ে একমত পোষণ করেছেন। ধরুন, আজ রাতে যদি আমার কিছু হয়ে যায়, গ্রেগই হবেন সেই ব্যক্তি, যিনি কাল সকালে দায়িত্ব গ্রহণ করবেন।’

গ্রেগ আবেল বার্কশায়ার হ্যাথাওয়ের জ্বালানি ইউনিটকে একটি শক্তিশালী অবস্থানে নিয়ে গেছেন। তিনি একে অন্যতম প্রধান মার্কিন জ্বালানি সরবরাহকারী হিসেবে গড়ে তুলতে সহায়তা করেছেন। কানাডিয়ান বংশোদ্ভূত আবেল ২০১৮ সাল থেকে বার্কশায়ার হ্যাথাওয়ের ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি কোম্পানির নন, ইনস্যুরেন্স ব্যবসার তদারক করেন।

বিজ্ঞাপন
default-image

গ্রেগ আবেল ছাড়াও চার্লি মুঙ্গার ও অজিত জৈন বার্কশায়ার হ্যাথাওয়ের ভাইস চেয়ারম্যান দায়িত্ব পালন করছেন। ধারণা করা হচ্ছিল, অজিত জৈন হয়তো এই দায়িত্ব পাবেন। কারণ, তিনজনের মধ্যে তিনিই সবচেয়ে বয়োজ্যেষ্ঠ। তবে গ্রেগ আবেলকেই পছন্দ করে নিয়েছেন বাফেট। ৫৮ বছর বয়সী আবেল অজিত জৈনের চেয়ে প্রায় ১২ বছরের ছোট। সিনবিসিকে দেওয়া ওই সাক্ষাৎকারে বাফেট বলেন, আবেলের কম বয়সটায় উল্লেখযোগ্য। বাফেট মনে করেন অনেক বেশি দিন ধরে দায়িত্ব পালন করতে পারবে, এ বিষয় কোম্পানির জন্য গুরুত্বপূর্ণ।

বিশ্বের সবচেয়ে সফল বিনিয়োগকারী বলা হয় বাফেটকে। বার্কশায়ার হ্যাথাওয়ের অধীনে ৬০টি কোম্পানি আছে। এ ছাড়া অ্যাপল, কোকাকোলা, ব্যাংক অব আমেরিকা, আমেরিকান এক্সপ্রেসের মতো বড় বড় কোম্পানির উল্লেখযোগ্য পরিমাণ শেয়ার রয়েছে বার্কশায়ার হ্যাথাওয়ের। এ বছরের মার্চে কোম্পানির শেয়ারের দর বৃদ্ধি পাওয়ায় বাফেটের সম্পদের পরিমাণ ১০০ বিলিয়ন ডলার ছাড়ায়।

১৯৬৫ সালে ডুবতে থাকা প্রতিষ্ঠানটি কিনেছিলেন ওয়ারেন বাফেট। ১৯৭০ সাল থেকে এটির দায়িত্ব নেন তিনি। বর্তমানে ৬২৮ বিলিয়ন ডলারের কোম্পানি বার্কশায়ার হ্যাথাওয়ে।

বিশ্ববাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন