default-image

করোনার এই সময়ে এখন বিশ্বের অন্যতম পরিচিত মুখ আদর পুনেওয়ালা। ভারতের টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটের এই প্রধান নির্বাহীর সম্পর্কে একটু জানতে গত বছর গুগলে খোঁজের ওপর খোঁজ চলে। গতকাল বৃহস্পতিবার চল্লিশ বছরে পা দিয়েছেন আদর পুনেওয়ালা। এত তরুণ বয়সে এত খ্যাতি পাওয়া মানুষটি কী রকম জীবন যাপন করেন, তা জানার আগ্রহ অনেকের। অনাড়ম্বর জীবন যাপন যে করেন না, তা বলাই যায়। তবে কতটা আড়ম্বর? উদ্যোক্তা পুনেওয়ালা ও তাঁর স্ত্রী সমাজসেবী নাতাশা পুনেওয়ালা কর্মপরিচয় ছাড়াও আরেকটি পরিচয়ের জন্য বিখ্যাত। সেটি হলো জাঁকজমকপূর্ণ জীবনযাপন। তাঁদের সম্পদের মধ্যে সবচেয়ে দামি পাঁচটি জিনিসের দাম শুনলে মাথা ঘুরে উঠতে পারে।

default-image

১. মুম্বাইয়ে যে বাড়ি রয়েছে এ দম্পতির

পুনেওয়ালা দম্পতি পুনেতে স্থায়ীভাবে থাকেন। তবে মুম্বাইয়েও বাড়ি আছে তাঁদের। অবশ্য বাড়ি বলা হয়তো ঠিক হবে না। দক্ষিণ মুম্বাইয়ে তাঁদের বাড়িটি একটি প্রাসাদ। খুবই ঐতিহ্যবাহী সম্পত্তি এটি। এটির মূল মালিক আদর পুনেওয়ালার বাবা সাইরাস পুনেওয়ালা। ৫০ হাজার বর্গফুট এলাকাজুড়ে থাকা এই প্রাসাদ মুম্বাইয়ের এক মহারাজার। ২০১৫ সালে ৭৫০ কোটি রুপি দিয়ে যুক্তরাষ্ট্রের কাছ এটি কিনে নেন সাইরাস পুনেওয়ালা। এটি যুক্তরাষ্ট্রের দুতাবাস ছিল।

বিজ্ঞাপন
default-image

২. রোলস রয়েলস ফ্যান্টম

ফ্যান্টম সিরিজ-১ রোলস রয়েলস একটি গাড়ির মালিক একটি দম্পতি। আট কোটির বেশি রুপি দিয়ে কেনা লিমিটেড এডিশনের এই গাড়ি এখন কেনাই সম্ভব নয়।

default-image

৩. লাল ফেরারির বহর

গাড়ি তো কেবল একটা নয়, বহু দামি দামি গাড়ি রয়েছে এই পুনেওয়ালা দম্পতির। একটি ফেরারি ৩৬০ স্পাইডার আছে পুনেওয়ালার। তাঁর এক ভাই যোহান পুনেওয়ালার তো রয়েছে ফেরারির বহর। লাল রঙের গাড়ির সেই বহর দেখলে চোখ ধাঁধিয়ে উঠবে।

৪. দ্য গ্র্যান্ড আদর আবাদ পুনেওয়ালা হাউস

পুনেতে আদর পুনেওয়ালার বাড়িটির নাম দ্য গ্র্যান্ড আদর আবাদ পুনেওয়ালা হাউস। ২০১৬ সালে ফোর্বস ম্যাগাজিনের কভার স্টোরি হয় আদর পুনেওয়ালার এই বাড়ি নিয়ে। সেখানে বাড়িটিকে বিলাসবহুল আবাস হিসেবে বর্ণনা করা হয়। বিরল চিত্রকর্মে সজ্জিত বাড়িটিতে রয়েছে অত্যাশ্চর্য ইউরোপীয় স্থাপত্যের নিদর্শন।

default-image

৫. ব্যাটম্যানের মতো গাড়ি

ব্যাটম্যানের গাড়িটির কথা মনে আছে? সে রকম আদলে একটি জার্মান মার্সিডিজ গাড়ি রয়েছে আদর পুনেওয়ালার। মার্সিডিজ এস ৩৫০–কে কাস্টমাইজ করে তৈরি করা হয়েছে আদর পুনেওয়ালার ব্যাটমোবাইল।

বিশ্ববাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন