default-image

করোনাভাইরাসের প্রকোপ থেকে অর্থনীতিকে রক্ষায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলারের কোভিড-১৯ বিল কংগ্রেসের চূড়ান্ত বাধা পেরিয়েছে। গতকাল বুধবার প্রতিনিধি পরিষদের ২২০-২১১ ভোটে বিলটি পাস হয়।

এর আগে ৬ মার্চ উচ্চকক্ষ সিনেটে পাস হয় বিলটি। সে সময় রিপাবলিকান পার্টির সিনেটরদের প্রত্যেকেই এই বিলের বিরোধিতা করেন। ভোটাভুটিতে পক্ষে ভোট পড়ে ৫০টি। বিপক্ষে পড়ে ৪৯টি ভোট। পরে গতকাল বিলটি কংগ্রেসের চূড়ান্ত বাধা পেরোল। এখন আইনে পরিণত হতে সম্মতির জন্য প্রেসিডেন্টের কাছে পাঠানো হবে।
হোয়াইট হাউসের মুখপাত্র জেন পাসকি জানিয়েছেন, আগামীকাল শুক্রবার বিলটিতে স্বাক্ষর করবেন প্রেসিডেন্ট বাইডেন। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত এক শতাব্দীর মধ্যে সবচেয়ে খারাপ জনস্বাস্থ্য সংকটে যুক্তরাষ্ট্র। করোনায় দেশটিতে এখন পর্যন্ত ৫ লাখ ২৭ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন প্রায় ২ কোটি ৯০ লাখ মানুষ। একই সঙ্গে গত প্রায় এক বছরে বিপর্যস্ত হয়েছে মার্কিন অর্থনীতি। মানুষ কাজ হারিয়েছেন। বেতন কমে গেছে। ঘরবন্দী থাকতে হওয়ায় বহু মানুষের ব্যবসার ক্ষতি হয়েছে। দেশটিতে বর্তমানে বেকারত্বের হার ৬ দশমিক ২ শতাংশ।

গত ২০ জানুয়ারি ক্ষমতা গ্রহণের সপ্তাহখানেক আগেই করোনা মোকাবিলায় এই প্যাকেজ ঘোষণা করেন জো বাইডেন। সে সময় তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে অর্থনীতির উন্নয়নে সরকারের বড় হওয়া প্রয়োজন। করোনা মহামারিতে এমন এক পরিস্থিতি তৈরি হয়েছে, যা গত বেশ কয়েকটি প্রজন্ম কোনো দিন দেখেনি, কোনো দিন এমন সময়ের কথা ভাবতেও পারেনি।
বিজ্ঞাপন

গত ২০ জানুয়ারি ক্ষমতা গ্রহণের সপ্তাহখানেক আগেই করোনা মোকাবিলায় এই প্যাকেজ ঘোষণা করেন জো বাইডেন। সে সময় তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে অর্থনীতির উন্নয়নে সরকারের বড় হওয়া প্রয়োজন। করোনা মহামারিতে এমন এক পরিস্থিতি তৈরি হয়েছে, যা গত বেশ কয়েকটি প্রজন্ম কোনো দিন দেখেনি, কোনো দিন এমন সময়ের কথা ভাবতেও পারেনি। এ প্যাকেজের পক্ষে বাইডেন বলছেন, দুভাবে এই প্যাকেজ মানুষের উপকার করবে। প্রথমত, অর্থনীতিকে চাঙা করবে। দ্বিতীয়ত, করোনার বিরুদ্ধে লড়াইয়ে সহায়ক হবে এই প্রণোদনা।

নতুন প্রণোদনা প্যাকেজের পরিকল্পনা অনুযায়ী, যুক্তরাষ্ট্রের পরিবারগুলোর জন্য বরাদ্দ থাকছে এক ট্রিলিয়ন ডলার। যেখানে প্রত্যেক মার্কিন নাগরিক যাদের বার্ষিক আয় ৭৫ হাজার ডলারের কম, তাঁদের সরাসরি দেওয়া হবে ১ হাজার ৪০০ ডলার করে। এ ছাড়া করোনা মহামারি মোকাবিলায় ৪১ হাজার ৫০০ কোটি ডলার এবং ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানের জন্য দেওয়া হবে ৪৪ হাজার কোটি ডলার। এ ছাড়া রাজ্য ও মিউনিসিপ্যালটি তহবিল এবং স্কুল ও করোনার টিকাদান কর্মসূচিতে প্রণোদনা দেওয়া হবে।

বাইডেনের এই বিল আমেরিকানদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। মার্চ পিউ রিসার্চ সেন্টারের এক জরিপে দেখা গেছে, ৭০ শতাংশ প্রাপ্তবয়স্ক মার্কিন নাগরিক বিলটিকে সমর্থন করছেন। এর মধ্যে ৪১ শতাংশ রিপাবলিকানও রয়েছেন।

বিশ্ববাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন