কয়েক বছর অর্থনীতিতে সহায়তা অব্যাহত রাখবে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক

বিজ্ঞাপন
default-image

আগামী কয়েক বছর মার্কিন অর্থনীতিতে সহায়তা অব্যাহত রাখবে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। করোনাভাইরাস সংক্রমণের কারণে বিপর্যস্ত মার্কিন অর্থনীতি। পরিবার ও ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে। তাই সহায়তা অব্যাহত রাখবে কেন্দ্রীয় ব্যাংক। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বেশির ভাগ ফেডারেল রিজার্ভ নেতারা বলেছেন, অন্তত আগামী তিন বছরের জন্য সুদের হার শূন্যের কাছাকাছি রাখার বিষয়ে আশাবাদী তাঁরা। ফেড প্রধান জেরোমি পাওয়েল বলেছেন, পুনরুদ্ধার ‘খুব দূরে’ নয়, এমন অবস্থায় না যাওয়া পর্যন্ত কোনো পরিবর্তনের আশা করছেন না। তিনি সতর্ক করে বলেছেন,  সরকারি ব্যয় ছাড়া পুনরুদ্ধার ঝুঁকির মধ্যে পড়তে পারে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

গতকাল বুধবার প্রকাশিত পূর্বাভাসে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা চলতি বছর মার্কিন অর্থনীতি সাড়ে ৩ শতাংশ সংকুচিত হবে বলে ধারণা করছেন, জুনে যা সাড়ে ৬ শতাংশ হবে বলে আশঙ্কা করা হচ্ছিল। তাঁরা আরও মনে করছেন, বেকারত্বের হার বছরের শেষ নাগাদ ৭ দশমিক ৬ শতাংশে পৌঁছাবে। এই পূর্বাভাসের উন্নতি হয়েছে। তবে সবকিছুই নির্ভর করছে প্রণোদনার ওপর। পাওয়েল সতর্ক করে বলেছেন, রাজনীতিবিদরা অতিরিক্ত সহায়তার অনুমোদন না দিলে পুনরুদ্ধার হ্রাস পেতে পারে।

পাওয়েল বলেন, আসল প্রশ্ন হলো কবে, কতটা, কী বিষয়বস্তু থাকবে। এ বিষয়ে কারোই কোনো নিশ্চয়তা নেই। তাই অবশ্যই ঝুঁকি রয়েছে। এমন সময় পাওয়েল এই মন্তব্য করলেন, যখন প্রণোদনা প্যাকেজ নিয়ে নীতিনির্ধারকেরা দ্বন্দ্বে আছেন।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের কর্মজীবীদের সপ্তাহে ৬০০ ডলার করে দেওয়া বেকার ভাতা প্রদানের মেয়াদ গত জুলাই মাসেই শেষ হয়ে গেছে। এরপর আরেক দফা নাগরিক প্রণোদনা নিয়ে কংগ্রেসে ডেমোক্র্যাটরা একটি আইন প্রস্তাব পাস করেছেন। অন্যদিকে সিনেটে রিপাবলিকান দল ভিন্ন প্রস্তাব গ্রহণ করেছে। প্রেসিডেন্ট ট্রাম্প আইনপ্রণেতাদের পাশ কাটিয়ে নিজেই এ নিয়ে নির্বাহী আদেশ জারি করেছেন।

গত সপ্তাহে ট্রাম্প বলেছেন, তিনি করোনাভাইরাস প্রণোদনা প্যাকেজ নিয়ে কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসি বা সিনেটে ডেমোক্রেটিক দলের নেতা চার্লস শুমারের সঙ্গে বৈঠক করবেন না। পরে একটি টুইট বার্তায় গতকাল বুধবার প্রেসিডেন্ট ট্রাম্প সহায়তার জন্য তাঁর দল থেকে ‘অনেক বেশিসংখ্যক’ সমর্থন করার আহ্বান জানিয়েছেন। তিনি এও বলেন, বর্তমান সংকট মোকাবিলায় ব্যাংকের ক্ষমতা সীমিত। তিনি কংগ্রেসকে আরও সহায়তা অনুমোদনের আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন