default-image

বরখাস্ত হয়েছেন তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর নাসি আগবাল। গত শনিবার হঠাৎ করেই প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান তাঁকে বরখাস্ত করেন। অর্থনীতির জন্য নানা জনপ্রিয় পদক্ষেপ নেওয়া নাসি আগবালের এই অপসারণ খুবই অপ্রত্যাশিত ছিল বিশ্লেষকদের কাছে। এদিকে গভর্নরকে বরখাস্তের পরপরই তুরস্কের মুদ্রা লিরার দর ১৪ শতাংশ কমে গেছে। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

একসময় লিরার দর ঐতিহাসিক পর্যায়ে কমে গিয়েছিল। সে অবস্থা থেকে লিরাকে ফিরিয়ে আনার পুরো কৃতিত্ব ছিল নাসি আগবালের। তবে এই কৃতিত্ব থাকা সত্ত্বেও তাঁকে বরখাস্ত করেছেন এরদোয়ান। এই নিয়ে গত দুই বছরে তিনজন গভর্নর বিদায় নিলেন।

গত বছরের নভেম্বরে দায়িত্ব পান নাসি আগবাল। ১৫ শতাংশের ওপরে থাকা মূল্যস্ফীতির হার কমিয়ে আনতে সুদের হার বাড়িয়ে দেওয়ার পদক্ষেপ নেন তিনি। তাঁর এসব পদক্ষেপের জন্য ২০২১ সালে সেরা উদীয়মান-বাজার মুদ্রা হিসেবে ধরা হচ্ছিল লিরারে। তাঁকে অপসারণের এই সিদ্ধান্ত স্থানীয় এবং বিদেশি উভয় বিনিয়োগকারীদের অবাক করেছে। বিনিয়োগকারীরা তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের সাম্প্রতিক আর্থিক নীতির ব্যাপক প্রশংসা করছিলেন।

বিজ্ঞাপন

গত সপ্তাহে আগবাল সুদের হার ২ শতাংশ বৃদ্ধি করার পর তুর্কি মুদ্রার দর বাড়ে। এমনকি অর্থনীতিবিদেরা যা আশা করেছিলেন তার দ্বিগুণ। বিনিয়োগকারীরা তুরস্কের তীব্র মুদ্রাস্ফীতির হারকে নিয়ন্ত্রণ করার জন্য কঠোর আর্থিক নীতিমালার আহ্বান করে আসছিলেন। তবে এখন সিদ্ধান্তে হতাশ তাঁরা।

নতুন দায়িত্ব পেয়েছেন সাহাপ কাভিসিওগ্লু। তিনি নাসি আগবালের মতো এত দক্ষতার সঙ্গে মুদ্রার দর ধরে রাখতে পারবেন কি না, তা নিয়ে বিশ্লেষকদের যথেষ্ট সন্দেহ আছে। কাভিসিওগ্লু ব্যাংকিং বিভাগের একজন অধ্যাপক। বর্তমান সরকারের দল জাস্টিস এবং ডেভেলপমেন্ট পার্টির সাবেক সংসদ সদস্য তিনি। তিনি মূল্যস্ফীতির বিরুদ্ধে লড়াইয়ের উপায় হিসেবে উচ্চ সুদের হারের বিরোধী বলে পরিচিত।

প্রবীণ বাজারবিশ্লেষক জেফ্রি হ্যালি বলেন, প্রেসিডেন্ট এরদোয়ানের অর্থনীতিতে তাঁর নিজস্ব ব্র্যান্ড রয়েছে—এরদোনোমিক্স। এরদোনোমিক্সের মূল ভিত্তি হলো, উচ্চ সুদের হার উচ্চ মূল্যস্ফীতির সৃষ্টি করে। এটি সাধারণ অর্থনৈতিক তত্ত্বের মধ্যে পড়ে না। উচ্চ সুদের হার ঋণ নেওয়ার খরচ বাড়ায়, যা ভোক্তার ব্যয় কমাতে উৎসাহিত করে, সঞ্চয়কে উৎসাহিত করে।

বিশ্ববাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন