বিজ্ঞাপন
বিজ্ঞাপন

৩০ হাজার কোটি ডলার ঋণে জর্জরিত এ আবাসন কোম্পানি। আজ বুধবার সুদের দ্বিতীয় কিস্তি ৪ কোটি ৭৫ লাখ ডলার পরিশোধের জন্য তহবিল সংগ্রহের চেষ্টা করছে তারা। আজ সকালে হংকং স্টক এক্সচেঞ্জকে এভারগ্র্যান্ড জানিয়েছে যে তারা শেনজেন ব্যাংকে থাকা ১৭৫ কোটি শেয়ার শেনইয়াং শেনজেন ফাইন্যান্স ইনভেস্টমেন্ট গ্রুপের কাছে বিক্রি করার চুক্তি করেছে। শেয়ারপ্রতি মূল্য ধরা হয়েছে ৫ দশমিক ৭০ ইউয়ান। এ শেয়ার ব্যাংকের ইস্যু করা শেয়ার মূলধনের প্রায় ২০ শতাংশ। এভারগ্র্যান্ড এর আগে শেনজেন ব্যাংকে ১০০ কোটি ইউয়ান মূল্যের শেয়ার নিষ্পত্তি করেছিল। এর আগে গত সপ্তাহে বাজার থেকে নেওয়া ঋণের ওপর ৮ কোটি ৩৫ লাখ ডলারের সুদ দেওয়ার কথা ছিল এভারগ্র্যান্ডের। সে অর্থ পরিশোধে ব্যর্থ হয় তারা।

এক বিবৃতিতে এভারগ্র্যান্ড জানায় যে তার তারল্য সমস্যা ইতিমধ্যে শেনজেন ব্যাংককে বিরূপভাবে প্রভাবিত করেছে। রাষ্ট্রীয় মালিকানাধীন শেনিয়াং শেনজেন ফাইন্যান্স ইনভেস্টমেন্ট গ্রুপ তাদের শেয়ার কিনে নিলে ব্যাংকের কার্যক্রম ‘স্থিতিশীল’ হবে। আর এ খবরে আজ বুধবার সকালে লেনদেনের শুরুতে হংকংয়ে এভারগ্র্যান্ডের শেয়ারদর প্রায় ১০ শতাংশ বেড়েছে।

বিশ্ববাজারে এ মুহূর্তে এভারগ্র্যান্ডের ঋণের পরিমাণ ৩০ হাজার কোটি ডলার। শুধু নির্মাণ ব্যবসা নয়, স্বাস্থ্য, গাড়ি, সংবাদমাধ্যম, আর্থিক সংস্থা, ইঞ্জিনিয়ারিংসহ নানা ধরনের ব্যবসা রয়েছে এভারগ্র্যান্ডের। এখন দেনার কারণে নির্মাণ ব্যবসা বন্ধ হলে বাকিগুলোর ওপরও প্রভাব পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। চীনে এ সংস্থার বর্তমানে ১ হাজার ৩০০টি নির্মাণ প্রকল্প চলমান। মোট কর্মী দুই লাখের বেশি, এ ছাড়া অস্থায়ী কর্মী প্রায় ৩৮ লাখ।

বিশ্ববাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন