বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সম্প্রতি মার্কিন বৈদ্যুতিক গাড়ি তৈরির প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্কের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, ২ দশমিক ৬ বিলিয়ন ডলার দিয়ে সোলার প্যানেল ফার্ম কেনার জন্য বোর্ড সদস্যদের ওপর চাপ প্রয়োগ করেছিলেন তিনি। এ অভিযোগের বিরুদ্ধে আদালতে প্রথম দিনের বক্তব্যে ওই কথা বলেন ইলন।

শেয়ারহোল্ডাররা দাবি করেছে, সোলার সিটি কেনার জন্য টেসলার ওই অর্থ নষ্ট করা হয়, এককথায় পুরো জলে যায়। চুক্তির সময় ইলন টেসলা ওই সৌর প্যানেল কোম্পানি—দুটোরই ২২ শতাংশ অংশীদার ছিলেন। সোলার প্যানেল কোম্পানিটি ইলনের এক আত্মীয়ের। এ জন্য ইলন মাস্কের বিরুদ্ধে মামলাটি করেছেন তাঁরা। তাঁরা চাইছেন, ২ দশমিক ৬ বিলিয়ন ডলার টেসলায় জমা করুন ইলন। এটি এখন পর্যন্ত কোনো একজন ব্যক্তির বিরুদ্ধে সবচেয়ে বেশি অর্থ পরিশোধ করার মামলা।

তবে ইলন বলছেন, যেহেতু সেটি ‘স্টক ফর স্টক’ লেনদেন ছিল, তাই দুই কোম্পানিতেই একই পরিমাণ অংশের মালিকানা ছিল তাঁর। এতে তাঁর কোনো আর্থিক লাভ হয়নি।
ইলন বোর্ড সদস্যদের ওপর চাপ দেওয়ার বিষয়টিও অস্বীকার করেন। তিনি বলেন, এই চুক্তি সবুজ বিদ্যুৎ সরবরাহের উদ্দেশে সাশ্রয়ী মূল্যের যানবাহন তৈরির একটি ‘মাস্টার পরিকল্পনার’ অংশ ছিল।

বিশ্ববাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন