default-image

নিরাপত্তার দাবিতে বিক্ষোভ করেছেন যুক্তরাষ্ট্রভিত্তিক ই-কমার্স প্রতিষ্ঠান আমাজন ও ইনস্টাকার্টের কর্মীরা। গতকাল সোমবার নিউইয়র্কে আমাজনের গুদামকর্মী ও ইনস্টাকার্টের পণ্য পরিবহনকর্মীরা এই বিক্ষোভ করেন।

বিক্ষোভে তাঁরা তাঁদের কাজের ঝুঁকির বিষয়টি তুলে ধরেন। তাঁরা বলেন, কোভিড-১৯ মহামারির সময়ে নিরাপত্তার জন্য বাসায় থাকা মানুষের মধ্যে পণ্য সরবরাহ করতে ও সামনে থেকে কাজ করতে সবচেয়ে ঝুঁকি নিতে হচ্ছে তাঁদের। সম্প্রতি এক কর্মী করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় ডেলিভারি সেবা বন্ধ করার দাবি তোলেন তাঁরা। দাবি না মানা পর্যন্ত বিক্ষোভ চালিয়ে যাবেন বলে জানিয়েছেন তাঁরা।

এ বিষয়ে জানতে চাইলে বার্তা সংস্থা এএফপিকে আমাজন জানায়, ওই কর্মীরা ভুল তথ্য দিয়েছেন। একজন কর্মী কোয়ারেন্টিনে আছেন। এক বিবৃতিতে আমাজন জানায়, করোনাভাইরাস মহামারির কারণে অন্য সব ব্যবসা প্রতিষ্ঠানের মতো আমরাও সেবা দেওয়ার সময় কর্মীদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছি। মানুষের নিরাপত্তার জন্য আমরা সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছি। এই বিক্ষোভের পর কিছু কর্মীকে কাজ থেকে অব্যাহতি দিয়েছে আমাজন।

default-image

গতকাল কয়েকজন ইনস্টাকার্ট কর্মী জানান, নিরাপত্তা নিয়ে শঙ্কিত থাকায় তাঁরা তাঁদের কাজ পাওয়ার অ্যাপ বন্ধ রেখেছেন।

করোনাভাইরাসের কারণে ঘরে থাকা মানুষ বেশির ভাগই অনলাইনে কেনাকাটা করছেন। ফলে আমাজন ইনস্টাকার্টের মতো প্রতিষ্ঠানগুলোও সেবা দিতে হিমশিম খাচ্ছে। সম্প্রতি এই দুটি প্রতিষ্ঠান জানায়, ১ লাখ গুদামকর্মী ও ৩ লাখ দোকানকর্মী নিয়োগ দেবে। তবে কর্মীরা অভিযোগ করেছেন, যথেষ্ট নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে না।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0