বিজ্ঞাপন
বিজ্ঞাপন

গতকাল শনিবার এক বিবৃতিতে বিশ্বব্যাংক জানায়, অধিক কার্যকরভাবে বিদ্যুৎ সরবরাহ ও বৈদ্যুতিক গ্রিডের ব্যবস্থাপনা উন্নত করার জন্য কোম্পানিগুলোকে সহায়তা করবে দ্য ইলেকট্রিসিটি ডিসট্রিবিউশন ইফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট প্রজেক্ট (ইডিইআইপি)। এ প্রকল্পের মাধ্যমে রাজস্ব সংগ্রহ বাড়াতে, লোকসান কমাতে এবং প্রযুক্তি ও তথ্য ব্যবস্থাকে কাজে লাগিয়ে বিদ্যুৎ ব্যবহারে আধুনিকীকরণের ওপর দৃষ্টি দেওয়া হবে। প্রকল্পটি জলবায়ু-স্থিতিস্থাপক অবকাঠামোতেও বিনিয়োগ করবে, বিশেষ করে গ্রিড স্টেশন ও ট্রান্সমিশন লাইন, যা বিদ্যুৎ বিতরণ ও ইউটিলিটি পরিষেবার জন্য গুরুত্বপূর্ণ।

পাকিস্তানে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর নাজি বেনহাসাইন বলেছেন, ‘বিদ্যুৎ খাতের দীর্ঘমেয়াদি আর্থিক কার্যকারিতা নির্ভর করে বিদ্যুৎ বিতরণ কোম্পানির দক্ষতা ও উন্নতির ওপর। তারা গ্রাহক পর্যায়ে বিদ্যুৎ সরবরাহ করে।

বিবৃতিতে বলা হয়েছে, ইডিইআইপি প্রাতিষ্ঠানিক সংস্কারকে সমর্থন করবে। এ ছাড়া প্রকল্পটি মূল সেবা কার্যক্রমগুলোতে কর্মীদের কর্মক্ষমতা উন্নত করতে প্রশিক্ষণ প্রোগ্রাম ও সরঞ্জাম সরবরাহ করে বিতরণ সংস্থাগুলোর প্রযুক্তিগত সক্ষমতা তৈরি করতে সহায়তা করবে।

প্রকল্প দলের নেতৃত্বে আছেন মোহাম্মদ সাকিব। তিনি বলেন, প্রকল্পটি হায়দরাবাদ ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি, মুলতান ইলেকট্রিক পাওয়ার কোম্পানি, পেশোয়ার ইলেকট্রিক সাপ্লাই কোম্পানির কার্যক্রমকে জোরদার করার ওপর দৃষ্টি দেবে।

বিশ্ববাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন