default-image

করোনাভাইরাস থেকে মানুষকে রক্ষা করতে হ্যান্ড স্যানিটাইজার তৈরির ঘোষণা দিয়েছে বিশ্বের অন্যতম দামি ব্র্যান্ড লুইস ভুইটনের প্রতিষ্ঠাতা ফ্রান্সের বহুজাতিক বিলাসবহুল পণ্য কোম্পানি এলভিএমএইচ। কোম্পানির পক্ষ থেকে জানানো হয়, তারা তাদের সুগন্ধি উৎপাদনব্যবস্থাকে এবার হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে কাজে লাগাবে। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিলাসবহুল পণ্য প্রস্তুতকারক এই সংস্থা বলছে যে তারা ফ্রান্সজুড়ে অ্যান্টিভাইরাল পণ্যগুলোর ঘাটতি মোকাবিলায় সহায়তা করতে চায়। কোম্পানিটির পক্ষ থেকে আরও বলা হয়, যত দিন প্রয়োজন হবে, তত দিন পর্যন্ত উৎপাদন অব্যাহত রাখবে তারা।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে ১২০ জনের মৃত্যু হয়েছে।

এক বিবৃতিতে এলভিএমএইচ জানায়, এলভিএমএইচ এখন থেকে স্যানিটাইজার তৈরিতে তার সুগন্ধি এবং প্রসাধনী ব্র্যান্ডের উৎপাদন লাইন ব্যবহার করবে। আজ সোমবার থেকে প্রচুর পরিমাণে হাইড্রো–অ্যালকোহলিক জেল উৎপাদন করবে। এই কারখানা সাধারণত ক্রিশ্চিয়ান ডায়ার এবং গিভেঞ্চির মতো বিলাসবহুল ব্র্যান্ডগুলোর জন্য সুগন্ধি এবং মেকআপসামগ্রী উৎপাদন করে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত প্রায় ১ লাখ ৬২ হাজার মানুষ। এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৬ হাজারেও বেশি মানুষ মারা গেছে। ফ্রান্সেও এর প্রাদুর্ভাব দেখা গেছে। বন্ধ করে দেওয়া হয়েছে রেস্টুরেন্ট, ক্যাফে, নিত্যপ্রয়োজনীয় নয় এমন পণ্যের স্টোর। বিশ্বজুড়ে সরকার ও রাষ্ট্রপ্রধানেরা উৎপাদনকারীদের ভাইরাস প্রাদুর্ভাবের সময় সংকট রয়েছে—এমন পণ্য তৈরিতে সহায়তা করার আহ্বান জানিয়েছেন।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন আজ যুক্তরাজ্যের প্রকৌশল সংস্থাগুলোকে ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) জন্য ভেন্টিলেটর উৎপাদন করতে বলবেন—এমন আলোচনা চলছে। ফেব্রুয়ারিতে করোনাভাইরাস প্রাদুর্ভাবের শীর্ষ সময়ে চীনে অ্যাপলের চুক্তিভিত্তিক নির্মাতা জায়ান্ট ফক্সকন আইফোনের বদলে সার্জিক্যাল মাস্ক তৈরির কাজে নেমে পড়ে।

বিজ্ঞাপন
বিশ্ববাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন