default-image

বছরের তৃতীয় প্রান্তিকে রেকর্ড আয় করেছে স্যামসাং ইলেকট্রনিকস। জুলাই থেকে সেপ্টেম্বর—এই তিন মাসে কোম্পানিটির আয় হয়েছে ৫ হাজার ৯০০ কোটি ডলার। এই আয়ের পেছনে অন্যতম ভূমিকা রেখেছে স্যামসাংয়ের স্মার্টফোন। এর বিক্রি বেড়েছে প্রায় ৫০ শতাংশ। অন্যদিকে মাইক্রোচিপ থেকে মুনাফা বেড়েছে প্রায় ৮২ শতাংশ। এ ছাড়া বেড়েছে প্রিমিয়াম টিভি বিক্রিও।

দক্ষিণ কোরিয়ার এই টেক জায়ান্টের তৃতীয় প্রান্তিকে নিট মুনাফা হয়েছে ৮৩০ কোটি ডলার, যা গত বছরের একই সময়ের তুলনায় ৪৯ শতাংশ বেশি। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিশ্লেষকেরা বলছেন, চীনা টেক জায়ান্ট হুয়াওয়ের ওপর মার্কিন নিষেধাজ্ঞা স্যামসাংয়ের মোবাইল এবং চিপ বিক্রি বৃদ্ধিতে ভূমিকা রেখেছে। বলা যায়, মার্কিন নিষেধাজ্ঞার কারণে হুয়াওয়ের বাজার চলে যাচ্ছে স্যামসাংয়ের কাছে।

বিজ্ঞাপন

মার্কিন সরকার এই বছরের শুরুর দিকে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের বিরুদ্ধে বেশ কয়েকটি বাড়তি নিষেধাজ্ঞা যুক্ত করেছে। এসব নিষেধাজ্ঞা সেপ্টেম্বর থেকে কার্যকর শুরু হয়। হুয়াওয়ে যাতে স্মার্টফোন ও এর সঙ্গে যুক্ত কোনো যন্ত্রাংশ তৈরি করতে না পারে, এ জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে যুক্তরাষ্ট্র।

সেই সঙ্গে মার্কিন প্রযুক্তির সাহায্যে যেসব প্রতিষ্ঠান চিপ তৈরি করে থাকে, তাদের হুয়াওয়ের কাছে চিপ বিক্রি বন্ধ করতে বাধ্য করা হয়। আগস্টে মার্কিন বাণিজ্য বিভাগ জানায়, লাইসেন্স না নিয়ে হুয়াওয়ের কাছে চিপ বিক্রি করা যেকোনো বিদেশি সংস্থার বিরুদ্ধে তারা নিষেধাজ্ঞা জারি করবে। চীনা বাণিজ্য নিয়ে দ্বন্দ্বে বরাবরই হুয়াওয়েকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে আসছেন ট্রাম্প।

মন্তব্য পড়ুন 0