ভারতের অর্থনীতি আরও সংকুচিত হবে বলছে ফিচ ও গোল্ডম্যান স্যাকস

বিজ্ঞাপন
default-image

উদীয়মান অর্থনীতিগুলোর জন্য অর্থনৈতিক প্রবৃদ্ধি পূর্বাভাস কমিয়েছে গ্লোবাল রেটিং এজেন্সি ফিচ। তারা বলছে, চলতি বছর উদীয়মান অর্থনীতিগুলো সংকুচিত হবে ৫ দশমিক ৭ শতাংশ। জুনে তারা পূর্বাভাস দিয়েছিল, এই সংকোচন হবে ৪ দশমিক ৭ শতাংশ। অবশ্য এই পরিসংখ্যানে চীনকে ধরা হয়নি। এ ছাড়া ফিচ আশঙ্কা করছে, ২০২০ সালে বৈশ্বিক জিডিপি ৪ দশমিক ৪ শতাংশ সংকুচিত হতে পারে। তবে চীনের ২ দশমিক ৭ শতাংশ প্রবৃদ্ধি হবে।

রেটিং এজেন্সিটি মনে করছে, বৈশ্বিক এই সংকোচনে সবচেয়ে বড় ভূমিকা রাখছে ভারত। জুনে তারা বলেছিল, চলতি অর্থবছরে ভারতের অর্থনীতি ৫ শতাংশ সংকুচিত হবে। এবার সেই হার আরও কমাল তারা। গত মঙ্গলবার ফিচ এ অর্থবছর সাড়ে ১০ শতাংশ সংকুচিত হবে ভারতের অর্থনীতি—এমন পূর্বাভাস দিয়েছে।

এ ছাড়া মার্কিন বহুজাতিক বিনিয়োগ ব্যাংকিং সংস্থা গোল্ডম্যান স্যাকসও ভারতের জন্য প্রবৃদ্ধি পূর্বাভাস কমিয়েছে। তারা বলছে, সংকোচনের এই হার হবে ১৪ দশমিক ৮ শতাংশ। টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এপ্রিল থেকে জুন প্রান্তিকে ভারতের অর্থনীতি রেকর্ড পরিমাণ সংকুচিত হয়েছে, ২৩ দশমিক ৯ শতাংশ, যা বিশ্বের অন্য যেকোনো দেশের চেয়ে অনেক বেশি। মূলত করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে নেওয়া লকডাউন কর্মসূচির কারণেই এই সংকোচন। ফিচ বলছে, মার্চ থেকে সবচেয়ে কড়া লকডাউনে গিয়েছিল, যা তাদের অভ্যন্তরীণ চাহিদা কমিয়েছে ব্যাপক হারে।

তবে গোল্ডম্যান স্যাকস কিছুটা আশার কথাও বলছে। তারা বলছে, ২০২০ সালের জুন পর্যন্ত যে পরিমাণ উৎপাদন হারিয়েছে তার ৭০ শতাংশই আগামী বছরের মাঝামাঝি নাগাদ ঠিক করে ফেলা সম্ভব হবে। আগামী অর্থবছরের জিডিপি প্রবৃদ্ধি বাড়বে বলেই মনে করছে তারা।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এর আগে সম্প্রতি ভারতের রিজার্ভ ব্যাংকের সাবেক গভর্নর ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাবেক প্রধান অর্থনীতিবিদ রঘুরাম রাজনও বলেন আরও কমতে পারে ভারতের প্রবৃদ্ধির হার। জিডিপির এই চিত্রকে ‘উদ্বেগজনক’ উল্লেখ করে রাজন সামাজিক মাধ্যম লিঙ্কড ইনে তিন পৃষ্ঠার নোট লিখেছেন রঘুরাম রাজন। তিনি দেখিয়েছেন, যেসব দেশে করোনার সংক্রমণ আরও বেশি, তাদের চেয়েও ভারতের অর্থনৈতিক অবস্থা খারাপ। দেশটির সরকার যে ২০ লাখ কোটি রুপির আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে, সেটাও যথেষ্ট নয় বলে মনে করেন অর্থনীতিবিদ রাজন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন