default-image

নতুন বছরের শুরুতেই ভারতে কার্যক্রম শুরু করতে যাচ্ছে ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। খবরটি নতুন নয়। নতুন খবর হলো এ বিষয়ে বেশ এগিয়ে গেছেন টেসলারের প্রধান নির্বাহী এলন মাস্ক। বিশ্বের শীর্ষ ধনী এলন ৮ জানুয়ারি বেঙ্গালুরুতে ‘টেসলা ইন্ডিয়া মোটরস এবং এনার্জি প্রাইভেট লিমিটেড’ নামে একটি ইউনিটের রেজিস্ট্রেশন করেছেন। আর এর মাধ্যমেই ভারতের বাজারের প্রবেশের ক্ষেত্রে বড় ধাপ পেরোলেন এলন।

এই নতুন ইউনিটের জন্য তিনজন পরিচালক নিযুক্ত করা হয়েছে। এর মধ্যে আছেন টেসলারের জ্যেষ্ঠ নির্বাহী ডেভিড জন ফিনস্টেইন। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এলন মাস্ক বৈদ্যুতিক গাড়ির উৎপাদন ইউনিট ছাড়াও ভারতে গবেষণা ও উন্নয়ন ইউনিট স্থাপন করবেন। ভারতের বাজারে প্রবেশের বিষয়ে গত অক্টোবরেই টুইট করে জানান এলন। এরপর গত মাসে ভারতের পরিবহনমন্ত্রী নিতিন গাডকারি স্থানীয় গণমাধ্যমকে বলেছিলেন যে প্রথমে বাইরে থেকে গাড়ি এনে ভারতে শুধু বিক্রি করবে টেসলা। পরে অ্যাসেম্বল ও উৎপাদন কারখানাও খুলতে পারে।

বিজ্ঞাপন

তবে স্থানীয় কর্মকর্তা বলছেন, ভারতের জন্য টেসলার পরিকল্পনা সম্পূর্ণ পরিষ্কার নয়। কর্ণাটকের শিল্পমন্ত্রী জগদীশ শেত্তার টাইমস অব ইন্ডিয়াকে বলেন, কারখানা নিবন্ধিত হলেও তারা এখানে কী করবে, সে বিষয়টি এখনো পরিষ্কার নয়। বেঙ্গালুরু হলো ভারতের প্রযুক্তি শিল্পের কেন্দ্র।

গত মাসে ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, প্রথমে টেসলা কম দামি মডেল–৩ গাড়ি ভারতের বাজারে আনবে। গাড়িটির বাজারমূল্য শুরু হবে ৫৫ লাখ ভারতীয় রুপি থেকে।

মন্তব্য করুন