বিজ্ঞাপন
বিজ্ঞাপন
ভারতে গত জুন মাসে আগের বছরের একই মাসের তুলনায় প্রকৌশল পণ্য রপ্তানি ৫২ দশমিক ৪ শতাংশ বেড়েছে। আর কোভিডের আগের বছর ২০১৯ সালের জুন বিবেচনায় নিলে এই জুনে প্রকৌশল পণ্য বিক্রিতে ৪১ দশমিক ৯ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

সিকিউরিটিজ অ্যান্স এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া (সেবি) করোনাভাইরাস অতিমারির কারণে পুঁজিবাজারে তালিকাভুক্ত করপোরেট প্রতিষ্ঠানগুলোর জন্য এবারে পণ্য বিক্রির তথ্য দাখিলের সময় ৩০ জুন পর্যন্ত বাড়িয়েছিল। বিদায়ী ২০২০-২১ অর্থবছরের তৃতীয় প্রান্তিকে অবশ্য তার আগের অর্থবছরের একই সময়ের তুলনায় তালিকাভুক্ত কোম্পানিগুলোর পণ্য বিক্রি ৭ দশমিক ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছিল।
আরবিআই বলেছে, করপোরেট প্রতিষ্ঠানগুলো ২০২০-২১ অর্থবছরের চতুর্থ প্রান্তিকে কাঁচামাল আমদানিতে বেশি পরিমাণ অর্থ ব্যয় করেছে।

প্রকৌশল পণ্য রপ্তানি ৫২% বৃদ্ধি

এদিকে ভারতে গত জুন মাসে আগের বছরের একই মাসের তুলনায় প্রকৌশল পণ্য রপ্তানি ৫২ দশমিক ৪ শতাংশ বেড়েছে। আর কোভিডের আগের বছর ২০১৯ সালের জুন বিবেচনায় নিলে এই জুনে প্রকৌশল পণ্য বিক্রিতে ৪১ দশমিক ৯ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।
ভারতে গত তিন বছরের প্রকৌশল খাতের পণ্য রপ্তানির চিত্র এ রকম: ২০১৯ সালের জুন ৬২৭ কোটি মার্কিন ডলার, ২০২০ সালের জুন ৫৮৪ কোটি ডলার ও ২০২১ সালের জুন ৮৯০ কোটি ডলার।

তবে ভারতে চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম প্রান্তিকে (এপ্রিল-জুন) প্রকৌশল খাত থেকে পণ্য রপ্তানির মাধ্যমে আয় হয়েছে ২ হাজার ৪৭৭ কোটি ২৬ লাখ ডলার, যা আগের আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ৮২ শতাংশ বেশি। আর ২০১৯-২০ অর্থবছরের তুলনায় প্রবৃদ্ধি হয়েছে ২৪ দশমিক ৮ শতাংশ। সূত্র: ইন্ডিয়া টুডে ও ইকোনমিক টাইমস।

বিশ্ববাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন