মাদুরোকে সমর্থন দেওয়ায় কালো তালিকায় রাশিয়ার কোম্পানি

বিজ্ঞাপন
default-image

ভেনেজুয়েলার ওপর আর্থিক চাপ বাড়াতে এবার রাশিয়ার রাষ্ট্রীয় তেল কোম্পানি রোজনেফটের একটি সহায়ক প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করল যুক্তরাষ্ট্র। সুইজারল্যান্ডভিত্তিক ওই কোম্পানি রোজনেফট ট্রেডিং এস ও সংস্থাটির চেয়ারম্যান দিদিয়ের কাসিমিরোর সব সম্পত্তির ওপর যুক্তরাষ্ট্রে স্থগিতাদেশ দেওয়া হয়েছে।

এই সংস্থার বিরুদ্ধে অভিযোগ ভেনেজুয়েলার তেলশিল্পের ওপর মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও দেশটির প্রেসিডেন্ট নিকোলা মাদুরোকে সাহায্য করছে তারা।

মাদুরোর বিরুদ্ধে দুর্নীতি ও অন্যায় শাসনে নেতৃত্ব দেওয়ার অভিযোগ যুক্তরাষ্ট্রের। তবে বরাবরই তা অস্বীকার করে আসছেন মাদুরো।

তেল ভেনেজুয়েলার অর্থনীতিতে আধিপত্য বিস্তার করে আছে। দেশটির রপ্তানি আয়ের সিংহভাগ আসে এই খাত থেকে। তবে সাম্প্রতিক বছরগুলোয় ভেনেজুয়েলায় তেল উৎপাদন হ্রাস পেয়েছে এবং গভীর অর্থনৈতিক সংকটে পড়েছে দেশটি। সরকারবিরোধী ক্ষোভ তৈরি হয়। এমন অবস্থায় গত বছরের জানুয়ারিতে বিরোধী নেতা হুয়ান গুয়াইদো নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেন। গুয়াইদোকে সমর্থন দেয় যুক্তরাষ্ট্র।

চলতি বছরের শুরুতে যুক্তরাষ্ট্র ভেনেজুয়েলার রাষ্ট্রীয় বিমান সংস্থা কনভিয়াসার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। যুক্তরাষ্ট্রের অভিযোগ, সংস্থাটিকে বিশ্বের দুর্নীতিবাজ কর্মকর্তাদের শাটল হিসেবে ব্যবহার করা হচ্ছে। এদিকে প্রেসিডেন্ট মাদুরোর অন্যতম প্রধান সমর্থক রাশিয়া কারাকাসে সরকারের সঙ্গে অর্থনৈতিক ও সামরিক সহযোগিতা বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন