default-image

গত বছরে করোনা মহামারির শুরু থেকে সারা বিশ্বে ব্যাপক রকম চাহিদা বেড়েছে স্মার্ট ডিভাইসসহ নানা প্রযুক্তিপণ্যের। করোনার কারণে এখনো অনেক দেশে বিধিনিষেধ আরোপ আছে, কাজকর্ম অনেকটাই এখন অনলাইননির্ভর। আর যার কারণে মুনাফায় ভরে যাচ্ছে প্রযুক্তি কোম্পানিগুলো।

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল জানিয়েছে, মহামারির শুরুর পর থেকে এখন পর্যন্ত আইফোন বিক্রি বেড়ে যাওয়ায় তাদের দ্বিগুণ মুনাফা হয়েছে। আগামী দিনেও মুনাফার বিষয়ে আশাবাদী তারা। অন্যদিকে, দক্ষিণ কোরিয়াভিত্তিক কোম্পানি স্যামসাং জানিয়েছে, চলতি বছরের প্রথম তিন মাসে গত তিন বছরের মধ্যে সর্বোচ্চ মুনাফা হয়েছে তাদের। বাম্পার মুনাফার কথা জানিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকও। তবে তবে সোশ্যাল মিডিয়া জায়ান্ট সতর্ক করে বলেছে, অ্যাপলের সর্বশেষ সফটওয়্যার এলে বছরের শেষে দিকে তাদের মুনাফা বৃদ্ধির বর্তমান হার নাও থাকতে পারে।

গত প্রায় দেড় বছর ধরে মানুষের জীবনযাত্রা ব্যাপক রকম প্রযুক্তিনির্ভর হয়ে পড়েছে। কাজ, কেনাকাটা, শিক্ষা কার্যক্রম থেকে শুরু করে বিনোদন—সবকিছুর জন্য মানুষ দ্বারস্থ হচ্ছে প্রযুক্তির। ব্যাপক বিক্রি হয়েছে অ্যাপলের ফোন, অ্যাপসসহ অন্য সব ডিভাইসের। অ্যাপল জানায়, গ্রাহকেরা অ্যাপলের নতুন ফাইভ–জি ফোনগুলোয় আপগ্রেড অব্যাহত রেখেছেন, যা গত বছর চালু হয়েছিল। বাড়ি থেকে কাজ করা ও পড়াশোনা সামলাতে ম্যাক কম্পিউটার ও আইপ্যাড কিনেছেন। শুধু এগুলোই নয়, অ্যাপলের ফিটনেস ও গানের অ্যাপগুলো কেনার হারও বেড়েছে।

বিজ্ঞাপন

সবচেয়ে বেশি বিক্রি বেড়েছে চীনে। এর মাধ্যমে চলতি বছরের প্রথম তিন মাসে অ্যাপলের আয় হয়েছে ৮৯ দশমিক ৬ বিলিয়ন ডলার, যা গত বছরের একই সময়ের চেয়ে ৫০ শতাংশ বেশি। মুনাফা হয়েছে ২৩ দশমিক ৬ বিলিয়ন ডলার। গত বছরের একই সময়ে এই মুনাফা ছিল ১১ দশমিক ৩ বিলিয়ন ডলার।

অন্যদিকে, চলতি বছরের প্রথম তিন মাসে স্যামসাংয়ের মুনাফা গত বছরের তুলনায় বেড়েছে ৪৬ দশমিক ৩ শতাংশ। অব্যাহত চাহিদার কারণে সবচেয়ে বেশি বেড়েছে টেলিভিশন ও হোম অ্যাপ্লায়েন্সের বিক্রি। কোম্পানির পক্ষ থেকে এক প্রতিবেদনে বলা হয়, স্মার্টফোন ও কনজিউমার ইলেকট্রনিকসের ব্যাপক বিক্রি বেড়েছে। ফলে, সেমিকন্ডাক্টর ও ডিসপ্লে থেকে কম হলেও তার কোনো প্রভাব পড়েনি।

এ ছাড়া ফেসবুকের মাসিক সক্রিয় ব্যবহারকারীদের সংখ্যা বেড়েছে। এটি ১০ শতাংশ বৃদ্ধি পেয়ে ২ দশমিক ৮৮ বিলিয়নে দাঁড়িয়েছে।

এর আগে গতকাল ব্যাপক মুনাফার কথা জানায় সার্চ ইঞ্জিন গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট। তারা জানায়, লকডাউনের কারণে ইন্টারনেট সেবার চাহিদা বেড়ে যাওয়ায় চলতি বছরের তিন মাসে তাদের রেকর্ড ১৭ দশমিক ৯ বিলিয়ন মুনাফা হয়েছে, গত বছরের একই সময়ের চেয়ে বেড়েছে ১৬২ শতাংশ। মূলত বিজ্ঞাপন ব্যবসা রমরমার কারণেই এ আয় অ্যালফাবেটের। খবর: বিবিসি অনলাইন

বিশ্ববাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন