default-image

রেকর্ড পরিমাণ উত্তরাধিকার কর দিতে হবে স্যামসাং ইলেকট্রনিকসের চেয়ারম্যান লি কুন-হির পরিবারের। এই করের পরিমাণ ১২ ট্রিলিয়ন ওন (দক্ষিণ কোরিয়ার মুদ্রা) বা ১০ দশমিক ৭৮ বিলিয়ন মার্কিন ডলার। উত্তরাধিকার কর অনেক বেশি দক্ষিণ কোরিয়ায়। মৃত ব্যক্তির উত্তরাধিকারীদের তাঁর সম্পদের ওপর প্রায় ৫০ শতাংশ হারে কর দিতে হয়। এই কর হার বিশ্বে সবচেয়ে বেশি জাপানে, এরপরেই দক্ষিণ কোরিয়ায়। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত বছরের ২৫ অক্টোবর স্যামসাংয়ের চেয়ারম্যান লি কুন-হি মারা যান। তিনি স্যামসাংয়ের প্রতিষ্ঠাতা লি বিয়ং-চুলের সন্তান ছিলেন। পিতার ছোট্ট ব্যবসাকে লি কুন-হি শুধু নিজ দেশ দক্ষিণ কোরিয়ার বৃহত্তম কোম্পানি হিসেবেই নয়, বরং বিশ্বেরই একটি শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী হিসেবে গড়ে তুলেছিলেন।

করের বিষয়টি বিনিয়োগকারীরা এখন গভীরভাবে পর্যবেক্ষণ করছেন। কারণ, এটি স্যামসাংয়ে লি পরিবারের অংশকে প্রভাবিত করতে পারে। এ খবরে স্যামসাংয়ের শেয়ারবাজারে তালিকাভুক্ত বিভিন্ন বিভাগের শেয়ারের দরে মিশ্র প্রবণতা দেখা গেছে। তবে কোনো শেয়ার বিক্রি হবে কি না, সে বিষয়ে এখনো পরিষ্কার কোনো আলোচনা হয়নি।

বিজ্ঞাপন

এক বিবৃতিতে স্যামসাং বলেছে, করের এই অর্থ দক্ষিণ কোরিয়াসহ সারা বিশ্বেই এখন পর্যন্ত সর্বোচ্চ উত্তরাধিকার কর। তারা বলেছে, ‘সব কর পরিশোধ করা আমাদের নাগরিক দায়িত্ব ও কর্তব্য।’

পাঁচ বছর সময়ের মধ্যে মোট ছয় কিস্তিতে এই বিশাল অঙ্কের কর পরিশোধ করতে হবে স্যামসাংয়ের চেয়ারম্যানের পরিবারের।

উত্তরাধিকার কর যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে ৪০ শতাংশ। এ ছাড়া ওইসিডিভুক্ত দেশগুলোতে তা ১৫ শতাংশ।

বিশ্ববাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন