default-image

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় আবার লকডাউন পদক্ষেপ নিতে হয়েছে অনেক দেশকে। আবার ঘরবন্দী হয়েছে মানুষ। যাতে আবার ফুলেফেঁপে উঠছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর আয়। সার্চ ইঞ্জিন গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট জানিয়েছে, চলতি বছরের ৩ মাসে তাদের রেকর্ড ১৭ দশমিক ৯ বিলিয়ন মুনাফা হয়েছে, গত বছরের একই সময়ের চেয়ে বেড়েছে ১৬২ শতাংশ। মূলত বিজ্ঞাপন ব্যবসা রমরমার কারণেই এ আয় অ্যালফাবেটের। এ ছাড়া লকডাউনের কারণে আবারও ইন্টারনেট ব্যবহার বেড়েছে মানুষের। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গুগল ও অ্যালফাবেটের প্রধান নির্বাহী সুন্দর পিচাই বলেন, এক বছর ধরে মানুষ গুগলে অনুসন্ধান করেছেন অনেক বেশি। সংযুক্ত ও বিনোদনের জন্য অনলাইন পরিষেবা নিয়েছেন।

এই মুনাফার মধ্যে গুগলের অনুসন্ধান ব্যবসা থেকে এসেছে ৩০ শতাংশ বা ৩১ দশমিক ৯ বিলিয়ন ডলার। কোভিডের কারণে অনেকে অনলাইন শপিংয়ের দিকে চলে গেছেন। তাই অ্যালফাবেটের ডিজিটাল বিজ্ঞাপন ব্যবসায় দুর্দান্ত লাভ হয়েছে। একমাত্র যে সমস্যা এ সময়ে অ্যালফাবেট মোকাবিলা করেছে, তা হলো প্রতিযোগিতা ও গোপনীয়তায় নিয়ন্ত্রক সংস্থার হস্তক্ষেপ।

সম্প্রতি স্ট্রিমিং টিভি টেকনোলজি রোকু অভিযোগ করেছে, গুগল তার ইউটিউব ও হার্ডওয়্যার ব্যবসার সুবিধার জন্য পাল্টা প্রতিযোগিতা করছে। এদিকে যুক্তরাষ্ট্র ও ইউরোপের নিয়ন্ত্রক সংস্থা গুগল এবং অন্যান্য প্রযুক্তি সংস্থাগুলোর তদারকির বিষয়ে আলোচনা অব্যাহত হয়েছে। তবে এখনো কোনো আইনের বিষয়ে একমত হতে পারেনি তারা।

বিজ্ঞাপন
বিশ্ববাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন