default-image

আবারও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের কাছে শীর্ষ ধনীর আসন হারানোর পর তা ফিরে পেয়েছেন আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। ফোর্বস ম্যাগাজিনের ধনীর তালিকায় গতকাল সন্ধ্যায় বেজোসের সম্পদের পরিমাণ ছিল ১০৯ দশমিক ৯ বিলিয়ন ডলার। আর দ্বিতীয় শীর্ষ ধনী বিল গেটসের সম্পদ ছিল ১০৫ দশমিক ৮ বিলিয়ন ডলার।

নানা কারণে সময়টা ভালো যাচ্ছে না জেফ বেজোসের। স্ত্রীর সঙ্গে বিবাহবিচ্ছেদের কারণে বিপুল পরিমাণ শেয়ার বেজোসের হাতছাড়া হয়ে গেছে। এর সঙ্গে বছরের তৃতীয় প্রান্তিকে আমাজনের আয় কমে যাওয়ায় শেয়ারের দাম তরতর করে পড়েছে। আমাজনের নিট আয় কমেছে ২৬ শতাংশ। বৃহস্পতিবার আমাজনের শেয়ারের দাম ৭ শতাংশ কমে গেলে ক্ষণিকের জন্য তিনি শীর্ষ ধনীর আসন হারান। তবে শুক্রবার আবারও শীর্ষ স্থান ফিরে পান বেজোস। সিএনএন ও টাইমস অব ইন্ডিয়া সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

সামগ্রিকভাবে এ বছরটা আমাজনের জন্য ভালো যাচ্ছে না। বিবাহবিচ্ছেদের কারণে বেজোসের গাঁট থেকে প্রায় ১ হাজার ৪০০ কোটি ডলার বেরিয়ে গেছে। আমাজনে বেজোস দম্পতির যে শেয়ার ছিল, বিচ্ছেদের বন্দোবস্তের কারণে বেজোসের স্ত্রী ম্যাকেঞ্জি তাঁর ২৫ শতাংশ পেয়েছেন। এতে আমাজনে ম্যাকেঞ্জির শেয়ারের পরিমাণ দাঁড়িয়েছে ৪ শতাংশ। তাঁর সম্পদের পরিমাণ এখন ৩ ৮ বিলিয়ন ডলার।

এদিকে আমাজন পণ্য সরবরাহ ব্যবস্থা উন্নত করতে ৮০ কোটি ডলার বিনিয়োগ করেছে। বিশ্লেষকেরা অবশ্য এটাকে ঝুঁকিপূর্ণ মনে করছেন।

অন্যদিকে ব্লুমবার্গের হিসাব অনুসারে এ বছর বিল গেটসের শেয়ারের দাম বেড়েছে ১৭ শতাংশ। মাইক্রোসফটে তাঁর শেয়ারের পরিমাণ ১ শতাংশ। ২০১৯ সালে তাঁর শেয়ারের দাম বেড়েছে ৪০ শতাংশ।

ফরাসি ধনী ও বিলাসদ্রব্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান এলভিএমএইচের প্রধান নির্বাহী বের্নার্ড আর্নো ১০২ দশমিক ৩ বিলিয়ন ডলার নিয়ে ফোর্বস-এর তালিকায় তৃতীয় স্থানে আছেন।

ফোর্বস-এর তালিকায় ৮৩ দশমিক ৫ বিলিয়ন ডলার নিয়ে চতুর্থ স্থানে ছিলেন মার্কিন বিনিয়োগকারী ওয়ারেন বাফেট। ৭০ বিলিয়ন ডলার নিয়ে পাঁচ নম্বরে ছিলেন আমানিকো ওরতেগা। ষষ্ঠ স্থানে আছেন ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। তাঁর সম্পদের পরিমাণ ৬৯ দশমিক ৭ বিলিয়ন ডলার। ৬৬ দশমিক ৬ বিলিয়ন ডলার নিয়ে সপ্তম স্থানে ছিলেন ল্যারি এলিসন। অষ্টম স্থানে থাকা কার্লোস স্লিম হেলুর সম্পদের পরিমাণ ৬১ দশমিক ৪ বিলিয়ন ডলার।

ফোর্বস-এর তালিকার নবম স্থানে থাকা ল্যারি পেজের সম্পদের পরিমাণ ৫৭ দশমিক ৭ বিলিয়ন ডলার এবং দশম স্থানে থাকা সের্জেই ব্রিনের সম্পদের পরিমাণ ৫৫ দশমিক ৭ বিলিয়ন ডলার। 

বিজ্ঞাপন
বিশ্ববাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন