default-image

করোনা সংক্রমণের কারণে বাতিল করা হলো টোকিও মোটর শো-২০২১। গতকাল বৃহস্পতিবার এটি বাতিলের ঘোষণা করেন জাপানের গাড়ি নির্মাতারা। ৬৭ বছরের মধ্যে এই প্রথম বাতিল হলো এই মোটর শো। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

গ্রীষ্মকালীন অলিম্পিকের আয়োজকেরা এখনো আশা রাখলেও এই আয়োজন বাতিল করা হলো। টয়োটার সভাপতি ও জাপান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান অকিও তোয়োডা এ খবর নিশ্চিত করেছেন। আসলে কিছুদিন ধরে আবার করোনার সংক্রমণ বেড়েছে জাপানে। ২৫ এপ্রিল থেকে ১১ মে পর্যন্ত জাপানের টোকিও, ওসাকাসহ আরও দুটি প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা হতে পারে। আর তাই এই সিদ্ধান্ত।

১৯৫৪ সাল থেকে অনুষ্ঠিত হচ্ছে এই মোটর শো। প্রতি দুই বছর পরপর অনুষ্ঠিত হয়। সর্বশেষ ২০১৯ সালে আয়োজিত হয় এই মোটর শো। জাপান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী ওইবারের আয়োজনে প্রায় ১৩ লাখ দর্শনার্থী হয়েছিল।

বিজ্ঞাপন

নিরাপদ এবং সুরক্ষিত পরিবেশে অনুষ্ঠানটির আয়োজন করা কঠিন হবে জানিয়ে অকিও তোয়োডা বলেন, প্রতি দুই বছর পর জাপানে এ মোটর শোর আয়োজন করা হয়। তবে এবার আয়োজন করা কঠিন হয়ে পড়বে। কেননা, মহামারির এ সময়ে অংশগ্রহণকারীদের নিরাপত্তা নিশ্চিত করা খুবই কষ্টসাধ্য। তিনি বলেন, টোকিও মোটর শো পেছানো নয়, বরং বাতিল করা হচ্ছে। কারণ, এত মানুষকে অনলাইনে একত্র করা সম্ভব নয়।

তবে জাপানের মোটর শো বাতিল হলেও এ সপ্তাহেই সাংহাই মোটর শো অনুষ্ঠিত হয়েছে চীনে। সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকলেও প্রবেশের জন্য কোভিড-১৯ পরীক্ষা করতে হয়েছিল আগতদের।

বিশ্ববাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন