default-image

ঘুষ লেনদেন এবং অর্থ আত্মসাতের কারণে ১০০ কর্মীকে ছাঁটাই করেছে চীনের অন্যতম বড় সামাজিক যোগাযোগের নেটওয়ার্ক ভিডিও গেম নির্মাতা প্রতিষ্ঠান টেনসেন্ট হোল্ডিংস লিমিটেড। এ ছাড়া ভবিষ্যতে চুক্তির ক্ষেত্রে ৩৭ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে প্রতিষ্ঠানটি।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, ২০১৯ সালের শেষের দিকে দুর্নীতিবিরোধী প্রচার শুরু করে টেনসেন্ট। এরপরই ৪০ জন কর্মীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠে। একজনের ক্ষেত্রে উদাহরণ দিয়ে টেনসেন্ট জানায়, গেম প্রকাশনা বিভাগের ওই কর্মী তৃতীয় পক্ষকে লাভের পথ বের করে দিয়েছেন, এর বিনিময়ে কিছু কমিশন নিয়েছেন।

বিজ্ঞাপন

খবর পাওয়ার পরই দুর্নীতির বিরুদ্ধে পদক্ষেপ দ্বিগুণ করে চীনের প্রতিষ্ঠানটি। তবে কোনো কোনো বিভাগের ১০০ কর্মী ছাঁটাই হয়েছে, তার বিবরণ পায়নি রয়টার্স।

চীনা প্রেসিডেন্ট সি চিন পিং দুর্নীতিবিরোধী প্রচার শুরুর পরই ততপর হয়েছে দেশটির প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। এরপর দুর্নীতিবিরোধী নেওয়া পদক্ষেপগুলোর নিয়মিত হালনাগাদ তথ্য দেওয়া শুরু করে চীনের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। এর মধ্যে ২০১৮ সালে দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার হন আলিবাবা গ্রুপের ভিডিও স্ট্রিমিং সেবা ইউকুর প্রেসিডেন্ট ইয়ং ওয়েইডং। চাকরি চলে যায় তাঁর। সাজা হয় সাত বছরের ।

চাকরি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন