বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে অধ্যাপক পদে একজন নেওয়া হবে। আবেদনকারীর পিএইচডি/সমমানের ডিগ্রিসহ বিশ্ববিদ্যালয় বা উচ্চতর গবেষণা প্রতিষ্ঠানে ১২ বছরের শিক্ষাদান ও গবেষণার অভিজ্ঞতা থাকতে হবে। এ পদে বেতন স্কেল ৫৬,৫০০-৭৪,৪০০ টাকা। অধ্যাপদ পদে আবেদনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর এক হাজার টাকা মূল্যের ব্যাংক ড্রাফট করতে হবে। সব শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট ও অভিজ্ঞতার সত্যায়িত কপি আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। আবেদনের শেষ তারিখ ১৫ ডিসেম্বর ২০২১।

অধ্যাপক ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় আরও পাঁচ পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে। টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগের টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট পদে একজন নেওয়া হবে। আগ্রহী প্রার্থীকে এইচএসসি/ স্নাতক পাস হতে হবে। এসএসসি ও এইচএসসিতে ন্যূনতম জিপিএ–৩.০০ এবং স্নাতকে কমপক্ষে সিজিপিএ–২.৭৫ থাকতে হবে। ছয় মাসের কম্পিউটার প্রশিক্ষণসহ টেলিভিশন ক্যামেরা অপারেটিং এবং ভিডিও এডিটিংয়ে দক্ষতা থাকতে হবে। বেতন স্কেল ৯,৩০০-২২,৪৯০ টাকা।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগে গ্রন্থাগার সহকারী পদে একজন নিয়োগ দেওয়া হবে। প্রার্থীকে এসএসসি ও এইচএসসিতে ন্যূনতম জিপিএ–৩.০০ এবং স্নাতকে কমপক্ষে সিজিপিএ–২.৭৫ থাকতে হবে। ছয় মাসের কম্পিউটার প্রশিক্ষণ থাকতে হবে এবং তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনায় কমপক্ষে এক বছরের ডিপ্লোমা কোর্স। বেতন স্কেল: ৯,৭০০-২৩,৪৯০ টাকা।

ছাত্র–শিক্ষক কেন্দ্রে অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিকের একটি পদের জন্য আবেদনকারীর এসএসসি ও এইচএসসিতে ন্যূনতম জিপিএ–৩.০০ এবং স্নাতকে কমপক্ষে সিজিপিএ–২.৭৫ থাকতে হবে। ছয় মাসের কম্পিউটার প্রশিক্ষণ থাকতে হবে। বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা। ছাত্র–শিক্ষক কেন্দ্রের কেয়ারটেকারের একটি পদের জন্য এসএসসি ও এইচএসসিতে ন্যূনতম জিপিএ–৩.০০ এবং স্নাতকে কমপক্ষে সিজিপিএ–২.৭৫ থাকতে হবে। ছয় মাসের কম্পিউটার প্রশিক্ষণ থাকতে হবে। বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা।

ঢাবির প্রধান প্রকৌশলীর দপ্তরে কার্য সহকারী পদে একজন নেওয়া হবে। আবেদনকারীর এসএসসি ও এইচএসসিতে ন্যূনতম জিপিএ–৩.০০ এবং স্নাতকে কমপক্ষে সিজিপিএ–২.৭৫ থাকতে হবে। ছয় মাসের কম্পিউটার প্রশিক্ষণ থাকতে হবে। কারিগরি ইনস্টিটিউট থেকে এক বছরের ট্রেড কোর্স পাস হতে হবে এবং সংশ্লিষ্ট কাজে এক বছরের অভিজ্ঞতা থাকতে হবে। বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা।

এসব পদের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর ৩০০ টাকা মূল্যমানের পে–অর্ডার করতে হবে। লিখিত আবেদনপত্র সংশ্লিষ্ট বিভাগের প্রধান বরাবর পাঠাতে হবে। আবেদনের শেষ তারিখ ৭ নভেম্বর ২০২১।

default-image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সহকারী স্টোরকিপার পদে জনবল নেওয়া হবে। এ পদের জন্য আবেদন ফি ৩০০ টাকা। ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) বিভাগে একজন সহকারী স্টোরকিপার নেওয়া হবে। এ পদে আবেদনের জন্য স্নাতক পাসসহ কম্পিউটারে কাজ করার অভিজ্ঞতা অথবা এইচএসসি/ সমমান পাসসহ কম্পিউটারে দুই বছরের কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। শিক্ষাজীবনের কোনো পর্যায়ে সিজিপিএ–২.৫–এর নিচে বা তৃতীয় শ্রেণি থাকা যাবে না। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অনুকূলে অগ্রণী ব্যাংকের যেকোনো শাখা থেকে বিশ্ববিদ্যালয় শাখায় ৩০০ টাকার ব্যাংক ড্রাফট করতে হবে। আবেদনপত্রের সঙ্গে সব শিক্ষাগত যোগ্যতার সত্যায়িত কপি ও অভিজ্ঞতার কপি সংযুক্ত করতে হবে। আবেদনের শেষ তারিখ ৪ নভেম্বর ২০২১।

খুলনা বিশ্ববিদ্যালয়

খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তিতে দিয়েছে। উচ্চশিক্ষার প্রতিষ্ঠানটিতে প্রিন্ট মেকিং বিভাগে অধ্যাপক পদে নিয়োগের জন্য আবেদনপত্র চাওয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে বর্ণিত যোগ্যতা পূরণ সাপেক্ষে আবেদন করতে পারেন যে কেউ। শূন্যপদের সংখ্যা ১।

আবেদনকারীর সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি/ সমমানের ডিগ্রি এবং ১০ বছরের শিক্ষকতা/গবেষণার অভিজ্ঞতা থাকতে হবে। এর মধ্যে ৪ বছর সহযোগী অধ্যাপক হিসেবে চাকরির অভিজ্ঞতা এবং ১০টি প্রকাশনা থাকতে হবে। সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকসহ স্নাতকোত্তর ডিগ্রির যেকোনো একটিতে প্রথম শ্রেণি বা সিজিপিএ–৪.০০ এর স্কেলে কমপক্ষে ৩.৫০ এবং অন্যটিতে ৩.২৫–এর নিচে গ্রহণযোগ্য নয়। এসএসসি ও এইচএসসিতে প্রথম বিভাগ বা জিপিএ–৫.০০ এর স্কেলে ৪.০০ থাকতে হবে। প্রার্থীর কোনো পরীক্ষায় তৃতীয় শ্রেণি/ বিভাগ গ্রহণযোগ্য নয়। বেতন স্কেল ৫৬,৫০০-৭৪,৪০০ টাকা। বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফরমে ১০ সেট করে আবেদন করতে হবে। রেজিস্ট্রার, খুলনা বিশ্ববিদ্যালয়ের অনুকূলে ৮০০ টাকা মূল্যের পে-অর্ডার করতে হবে অগ্রণী ব্যাংক, খুলনা বিশ্ববিদ্যালয় শাখায়। আবেদনসংক্রান্ত বিস্তারিত নিয়মাবলি এ ওয়েবসাইটে (https://ku.ac.bd) জানা যাবে। আবেদনের শেষ তারিখ ১১ নভেম্বর ২০২১।

default-image

জাতীয় বিশ্ববিদ্যালয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনলাইন এডুকেশন বিভাগে একজন পরিচালন কর্মকর্তা নেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের জন্য যেকোনো বিষয়ে দ্বিতীয় শ্রেণির স্নাতকসহ স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। সরকারি প্রতিষ্ঠান বা যেকোনো সংস্থায় পঞ্চম গ্রেডে চাকরির পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। এ ছাড়া নবম গ্রেডে বা এর চেয়ে বেশি গ্রেডে ১৫ বছরের অভিজ্ঞতা চাওয়া হয়েছে। ই-লার্নিং ব্যবস্থাপনা ও তথ্যপ্রযুক্তি বিষয়ে দক্ষতা থাকতে হবে এবং সংশ্লিষ্ট বিষয়ে উচ্চতর ডিগ্রি।

আবেদনকারীর সর্বনিম্ন বয়স ৪৫ বছর। প্রার্থীদের অনলাইনে নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। আবেদন ফরম পাওয়া যাবে এ ওয়েবসাইটে (https://www.nubd.info) । অনলাইনে আবেদন ফরম পূরণের পর প্রিন্ট করে শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সনদের সত্যায়িত কপি ডাকযোগে পাঠাতে হবে। ঠিকানা—রেজিস্ট্রার, জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর-১৭০৪। এ ছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনুকূলে সোনালী ব্যাংকের যেকোনো শাখায় এক হাজার টাকা পে স্লিপের মাধ্যমে জমা দিতে হবে। এ পদে চাকরি হলে বেতন স্কেল হবে ৫৬,৫০০-৭৪,৪০০ টাকা। আবেদনের শেষ তারিখ ২৫ নভেম্বর।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও সহকারী অধ্যাপক নেওয়া হবে। এ তিন পদে মোট ৩৯ জন নিয়োগ পাবেন বিএসএমএমইউতে। এ নিয়ে সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিএসএমএমইউ।

পদগুলোয় অভিজ্ঞতা ও অন্যান্য যোগ্যতা পূরণ সাপেক্ষে আবেদন করতে পারবেন যে কেউ। ৪ ডিসেম্বরের মধ্যে বিএসএমএমইউর–সংশ্লিষ্ট অফিস দপ্তরে আবেদন পৌঁছাতে হবে।

অধ্যাপক পদে নেওয়া হবে ছয়জন। শিক্ষাগত যোগ্যতা এমবিবিএস, এমডি বা এমএস, এফসিপিএস এবং কমপক্ষে সাতটি গবেষণাপত্র থাকতে হবে। নির্দিষ্ট বিষয়ে কমপক্ষে পাঁচ বছরের সহযোগী অধ্যাপক অথবা সমান পদমর্যাদায় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। বেতন স্কেল ৫৬,৫০০-৭৪,৪০০ টাকা

সহযোগী অধ্যাপক নেওয়া হবে ১৫ জন। শিক্ষাগত যোগ্যতা এমবিবিএস অথবা সমমানের ডিগ্রি, এমডি বা এমএস, এফসিপিএস এবং কমপক্ষে পাঁচটি গবেষণাপত্র থাকতে হবে। নির্দিষ্ট বিষয়ে নিয়মিত তিন বছরের সহকারী অধ্যাপক অথবা সমমানের পদে শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। সহাকারী অধ্যাপক পদে আবেদনের জন্য সর্বোচ্চ ৪৫ বছর। তবে বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়স শিথিল যোগ্য। বেতন স্কেল ৫০,০০০–৭১,২০০ টাকা।

বিএসএমএমইউতে সহাকারী অধ্যাপক নেওয়া হবে ১৮ জন। শিক্ষাগত যোগ্যতা এমবিবিএস অথবা সমমানের ডিগ্রি, এমডি বা এমএস, এফসিপিএস এবং কমপক্ষে তিনটি গবেষণাপত্র থাকতে হবে। এ পদে নিয়োগ পেলে বেতন স্কেল হবে ৩৫,৫০০–৬৭,০১০ টাকা। ক্যাম্পাসে আবাসিক ব্যবস্থা থাকবে এবং সার্বক্ষণিক দায়িত্ব পালন করতে হবে।

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় শূন্যপদে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির বিভিন্ন পদে ৪৮ জনকে নিয়োগ দেওয়া হবে। আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ১৯ নভেম্বর। এ বিশ্ববিদ্যালয়ে সহকারী ইমাম একজন, ল্যাব টেকনিশিয়ান দুজন, ডেটা এন্ট্রি অপারেটর দুজন, নেটওয়ার্ক টেকনিশিয়ান একজন, মেডিকেল অ্যাসিস্ট্যান্ট একজন, ক্যাটালগার একজন, ড্রেসার একজন, স্টোরকিপার একজন, অফিস সহকারী কাম কম্পিউটার টাইপিস্ট ছয়জন, মেডিকেল অ্যাটেনডেন্ট দুজন, বাবুর্চি তিনজন, অফিস সহায়ক/সমমান পাঁচজন, পরিচ্ছন্নতাকর্মী ছয়জন, গাড়ির হেলপার একজন, সহকারী বাবুর্চি দুজন, নিরাপত্তাপ্রহরী ছয়জন, মালি দুজন, ইলেকট্রিশিয়ান একজন, হল অ্যাটেনডেন্ট তিনজন, বার্তাবাহক একজন। চাকরির আবেদনপত্র, বিস্তারিত তথ্য ও নিয়োগের শর্তাবলি প্রতিষ্ঠানের ওয়েবসাইট www.kau.edu.bd থেকে জানা যাবে। আবেদনের শেষ সময় ১৯ নভেম্বর।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি শূন্যপদে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটিতে হারবার অ্যান্ড রিভার ইঞ্জিনিয়ারিং বিভাগে একজন সহকারী অধ্যাপক পদে নিয়োগ দেওয়া হবে। আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ২১ নভেম্বর ২০২১। আবেদনকারীকে হারবার অ্যান্ড রিভার ইঞ্জিনিয়ারিং/কোস্টাল ইঞ্জিনিয়ারিং/ওয়াটার রিসোর্সেস ইঞ্জিনিয়ারিং/ সিভিল ইঞ্জিনিয়ারিং/ ওসেন ইঞ্জিনিয়ারিং/ অফসোর ইঞ্জিনিয়ারিং/নাভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগে চার বছরের স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি। এসএসসি থেকে স্নাতকোত্তর পর্যন্ত তিনট প্রথম শ্রেণির বা সমমানের গ্রেড। স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় সিজিপিএ–৪.০০ এর স্কেলে ৩.৫০ থাকতে হবে। স্বীকৃত বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে এবং কমপক্ষে তিনটি গবেষণা প্রকাশনা থাকতে হবে। আগ্রহী প্রার্থীদের সাত সেট আবেদনপত্র রেজিস্ট্রার, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি, পল্লবী, মিরপুর-১২, ঢাকা-১২১৬ ঠিকানায় ডাকযোগে/সরাসরি পাঠাতে হবে। নিয়োগের বিস্তারিত তথ্য জানা যাবে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে www.bsmrmu.edu.bd। এ পদের বেতন স্কেল ৩৫,৫০০-৬৭,০১০ টাকা।

চাকরি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন