default-image

ক্যারিয়ারভিত্তিক ভার্চ্যুয়াল সম্মেলন ‘ক্যারিয়ার কনফারেন্স-২০২০’ চলছে। ১৩ অক্টোবর থেকে শুরু হওয়া এ কনফারেন্স চলবে ১৬ ডিসেম্বর পর্যন্ত। টানা ৬৪ দিন ৬৪ জেলা এবং ৬৪টি আলাদা বিষয় নিয়ে এ সম্মেলন চলছে। বাংলাদেশ ইনোভেশন ফোরামের আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে এই সম্মেলন। এর আগে ২০১৯ সালে এই সম্মেলনের প্রথম আয়োজন ঢাকায় অনুষ্ঠিত হয়। তবে আয়োজকেরা জানিয়েছেন, বৈশ্বিক মহামারি করোনার পরিপ্রেক্ষিতে এবারের পুরো আয়োজন ভার্চ্যুয়ালি করা হচ্ছে।

আয়োজকেরা জানান, এবারের সম্মেলন সম্পূর্ণে ভিন্নভাবে করার পরিকল্পনা নেওয়া হয়েছে। সারা বাংলাদেশের সব জেলার মানুষকে সম্পৃক্ত করতে প্রতি জেলার জন্য একেক বিষয়কে প্রাধান্য দিয়ে আলোচ্যসূচি সাজানো হয়েছে। পৃথিবীর যেকোনো জায়গা থেকে সবাই এ আয়োজন দেখতে পারবেন, অংশগ্রহণও করতে পারবেন। দেশীয় ও আন্তর্জাতিক বক্তা মিলে প্রায় ৫০০ বরেণ্য বক্তা ‘ক্যারিয়ার কনফারেন্স- ২০২০’–এ কথা বলবেন।

চাকরির বাজার থেকে শুরু করে ব্যবসায়িক জগতে নিজেকে গড়ে তুলতে স্কিল ডেভেলপমেন্ট, বিজনেস গ্রোথ টেকনিক, উদ্ভাবন, চাকরির বাজারে নিজেকে প্রস্তুতকরণ, বাংলাদেশে উদ্যোগের ক্ষেত্রে বিনিয়োগের সম্ভাবনা, গেম ডেভেলপমেন্ট, অনলাইন মাধ্যমের দ্বারা ব্যবসায়িক  কর্মকাণ্ড পরিচালনা, স্পেস সায়েন্স, আইওটি, ডেটা সায়েন্স, প্রোগ্রামিং, থিম ডেভেলপমেন্ট, গ্রাফিকস, অ্যাফিলিয়েট মার্কেটিং, ডিজিটাল মার্কেটিংসহ লোকাল ও আন্তর্জাতিক বাজারে আইটি প্রফেশনালসদের চাকরির বাজার ও চাকরিতে সফল হওয়ার বিভিন্ন দিক নিয়ে আলোচনাসহ প্রান্তিক থেকে তৃণমূলে উদ্যোক্তা নেটওয়ার্ক সম্প্রসারণের কর্মপন্থাসহ ৬৪টি আলাদা বিষয় নিয়ে আলোচনা হচ্ছে সম্মেলনে।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, মানুষের জীবনে ক্যারিয়ারের একটি ভিশন থাকে। কিন্তু আমরা দেখেছি যে অনেকেই তার ক্যারিয়ারের মূল লক্ষ্যটাই ঠিক করতে পারেন না, আবার অনেকে লক্ষ্য নির্ধারণ করলেও অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে করণীয় কী হবে, তা বুঝতে পারেন না। এসব সমস্যার সমাধানের জন্যই ক্যারিয়ার কনফারেন্সের আয়োজন। চাকরিজীবী থেকে শুরু করে ব্যবসায়ী, শিক্ষার্থী, নতুন উদ্যোক্তা, গবেষকেরা সম্মেলনে কথা বলবেন। এ ছাড়া নারী উদ্যোক্তাদের জন্য সম্মেলনে বিশেষ কিছু আয়োজনও থাকবে।

বিজ্ঞাপন

ভার্চ্যুয়াল সম্মেলনটি চলবে ১৬ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত www.facebook.com/ictinnovationforum থেকে যে কেউ অংশগ্রহণ করতে পারবেন ক্যারিয়ার কনফারেন্সের আলোচনায়। তবে সবকিছুর আপডেট পেতে অংশগ্রহণকারীকে www.bif.org.bd তে রেজিস্ট্রেশন করতে হবে। আয়োজনে অংশ নেওয়া ব্যক্তিদের জন্য থাকবে সার্টিফিকেট। এ ছাড়া প্রতিদিনই অংশগ্রহণকারীদের জন্য থাকবে বিশেষ পুরস্কার জিতে নেওয়ার সুযোগ।

মন্তব্য পড়ুন 0