বাংলা অংশের প্রশ্নপত্রের বিশ্লেষণ

বাংলা প্রশ্ন দুই ভাগে এসেছে। একটি বাংলা ব্যাকরণ, অপরটি বাংলা সাহিত্য। বাংলা ব্যাকরণ থেকে ১৪ নম্বর এসেছে, যার মধ্যে বাক্য সংকোচন (যার বংশ পরিচয় এবং স্বভাব কেউই জানে না-অজ্ঞাতকুলশীল), বাক্য শুদ্ধি (সূর্য পূর্ব দিকে উদিত হয়), বাগধারা (হাত গুটান: কার্যে বিরতি), শব্দার্থ (অনির্বচনীয়-বর্ণনাতীত), সমাস (গমনের পশ্চাৎ-অনুগমন অব্যয়ীভাব সমাস), প্রকৃতি প্রত্যয় (মেধা+বিন=মেধাবী, গুরু+ষ্ণ=গৌরব), প্রবাদ প্রবচন (খনার বচন প্রাধান্য পেয়েছে-কৃষি), ভাষা (ব্যবহারকারীর সংখ্যা বিবেচনায় বাংলা ভাষা বিশ্বের-সপ্তম প্রধান ভাষা), অব্যয় (কলকল রবে নদী বইছে-অনুকার অব্যয়), বানান শুদ্ধ (ত্রিভুজ), বিপরীত শব্দ (আবাহন-বিসর্জন), শব্দের উৎস (বিদেশি শব্দ-কাচি, কলম), সন্ধি (অহরহ=অহঃ+অহ) ইত্যাদি। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড অনুমোদিত নবম-দশম শ্রেণির পুরোনো এবং নতুন ব্যাকরণ বই থেকে প্রশ্ন করা হয়েছে।

এবার আসা যাক বাংলা সাহিত্য অংশে। লেখক/কবির পঙ্‌ক্তি (‘সকালে উঠিয়া আমি মনে মনে বলি, সারা দিন আমি যেন ভালো হয়ে চলি’—মদনমোহন তর্কালংকার রচিত “আমার পণ” কবিতা;’ রূপসার ঘোলা জলে হয়তো কিশোর এক সাদা ছেঁড়া পালে ডিঙা বায়’—জীবনানন্দ দাশ রচিত রূপসী বাংলা কবিতায় রূপসা নদীকে বলা হয়েছে; ‘মাতৃভাষায় যাহার ভক্তি নাই সে মানুষ নহে’—মীর মশাররফ হোসেন ‘আমাদের শিক্ষা’ নামক প্রবন্ধে), গানটির গীতিকার বাংলা এবং সাধারণ জ্ঞান উভয়ের ক্ষেত্রে প্রযোজ্য (‘আমার ঘরের চাবি পরের হাতে’—লালন শাহ ; ‘প্রাণের বান্ধব রে বুড়ি হইলাম তোর কারণে’—শেখ ওয়াহিদ), গ্রন্থের লেখক (কাজী নজরুল ইসলাম রচিত গল্প—পদ্ম গোখরা)। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড অনুমোদিত পঞ্চম ও দ্বাদশ শ্রেণির বাংলা সাহিত্য বই থেকে এসব প্রশ্ন করা হয়েছে।

ইংরেজি প্রশ্নের বিশ্লেষণ

ইংরেজি প্রশ্নে সাহিত্য অংশে একটি প্রশ্ন এসেছে। (An Epic is -a long poem). গ্রামার অংশে ১৯টি প্রশ্ন। যার মধ্যে Conditional (If the price is low, demand-will increase; If I were you, I would not have done this) Correct Spelling (Assignment, Achievement, bureau)। Idioms (To break the ice means-to start a conversation; Once in a blue moon means -very rarely; Leave no stone unturned means-try every possible means) Prepositions (Are you doing anything special-at the weekend; Learn the poem-by heart; The Principal will - look over the answer script)

Voice change
(Passive voice of "where did you see him?" is - where was he seen by you?)
Correction (What he has said is right)
Right from of verbs (Agomony school one of the best- schools in the city;
I look forward to -hearing from you soon;. He came to Dhaka with a view to- visiting a new place.).Parts of speech (Water the plants here 'water' use as --verb; Noun of "remove" is -removal )
Determiner (There is -a little milk in the bottol ) Translation ( কালবৈশাখী -North westerlies) আর synonym & atnonym, Narration, Tense, Number, Gender, Participle, One word Substitution, translation, Proverbs পড়া যেতে পারে ইত্যাদি। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড অনুমোদিত ষষ্ঠ-দ্বাদশ শ্রেণির নতুন এবং পুরোনো বই থেকে এসব প্রশ্ন করা হয়েছে।

সাধারণ জ্ঞান-সম্পর্কিত প্রশ্নের বিশ্লেষণ

সাধারণ জ্ঞান অংশে বাংলাদেশ বিষয়াবলি ১০টি, আন্তর্জাতিক বিষয়াবলি ৭টি, সাম্প্রতিক ১টি ও বিজ্ঞান থেকে ২টি প্রশ্ন করা হয়েছে। তবে আইসিটি অংশ থেকে কোনো প্রশ্ন আসেনি। বিজ্ঞানের প্রশ্ন ২টি (পানিতে কোন রাসায়নিক উপাদানের আধিক্যে শেওলা জন্মে—ফসফেট ও নাইট্রোজেন; ৪৫ পৃষ্ঠা ৯ম-১০ম শ্রেণির সাধারণ বিজ্ঞান বইয়ের জীবনের জন্য পানি; টর্নেডো শব্দটি এসেছে- Tonada পৃষ্ঠা ১৯৮, ৯ম-১০ম শ্রেণির সাধারণ বিজ্ঞান বইয়ের দুর্যোগের সঙ্গে বসবাস থেকে প্রশ্ন চয়ন করা হয়েছে।)
SDG বিষয়ক প্রশ্ন (SDG-এর কোন অভীষ্টটি প্রাথমিক শিক্ষার সঙ্গে সম্পর্কিত-৪; টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা SDG-তে অভীষ্ট কয়টি-১৭)। দিবস প্রতিপাদ্য (জাতিসংঘ ঘোষিত বিশ্ব অটিস্টিক সচেতনতা দিবস পালিত হয়—২ এপ্রিল) সদর দপ্তর (BIMSTEC-এর সদর দপ্তর কোথায় অবস্থিত—ঢাকা) জাতিসংঘ (UNESCO কত সালে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করে—১৯৯৯) জলবায়ু ও দুর্যোগ (কোন অঞ্চলের ঘূর্ণিঝড় হ্যারিকেন নামে অভিহিত করা হয়—আমেরিকা) GI পণ্য (ভৌগোলিক নির্দেশক GI পণ্য হিসেবে কবে বাংলাদেশের ইলিশ সনদপ্রাপ্ত হয়—১৭ আগস্ট ২০১৭)

বঙ্গবন্ধুবিষয়ক (‘আমার দেখা নয়াচীন’—শেখ মুজিবুর রহমান; ২৩ ফেব্রুয়ারি ১৯৬৯—শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু উপাধি দেওয়া হয়;) ছয় দফা (বাঙালি জাতির মুক্তির সনদ ৬ দফার ২য় দফাটি—কেন্দ্রীয় সরকারের হাতে ক্ষমতা) সংবিধান (প্রধান বিচারপতি নিয়োগ দেন: রাষ্ট্রপতি) প্রাথমিক শিক্ষা-সম্পর্কিত (জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ প্রবর্তন করা হয়—২০১১; বুদ্ধাঙ্ক IQ-এর পরিমাপ অনুযায়ী প্রতিভাবানদের বুদ্ধাঙ্ক মাত্রা—IQ>130) সাতজন বীরশ্রেষ্ঠ–সম্পর্কিত (বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ-এর সমাধিস্থল—রাঙামাটি) সুন্দরবন–সম্পর্কিত (নিচের কোন জেলাগুচ্ছ সুন্দরবনসংলগ্ন—সাতক্ষীরা, বাগেরহাট ও খুলনা) অর্থনৈতিক ব্যবস্থা (বাংলাদেশে বর্তমানে—অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় বাস্তবায়নাধীন) বাংলাদেশ সরকারের উন্নয়ন প্রকল্প সাম্প্রতিক (আশ্রয়ণ ও শিক্ষা সহায়তা—গুচ্ছটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দশটি উদ্যোগের অন্তর্ভুক্ত) প্রশ্নপত্র প্রণয়নে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড অনুমোদিত পঞ্চম-নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বই থেকে করা হয়েছে। প্রাথমিক শিক্ষার মৌলিক বিষয়গুলো পরীক্ষার আগে বেশি চর্চা করতে পারেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীর জন্য তিনটি বই—অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা ও আমার দেখা নয়াচীন বেশি করে পড়তে হবে।

গণিতের প্রশ্নের বিশ্লেষণ

গণিতের তিনটি অংশ—পাটিগণিত, বীজগণিত, জ্যামিতি। শতকরা (৪৮ সংখ্যাটি কোন সংখ্যার ৮০%? ৬০; একজন চাকরিজীবীর বেতন ১৫% বৃদ্ধি পেয়ে ৫৭৫০ টাকা হলে পূর্বের বেতন কত টাকা ছিল? ৫০০০ টাকা), ধারা (৮, ১১, ১৭, ২৯, ৫৩, —পরবর্তী সংখ্যাটি কত? ১০১; প্রথম ১০টি বিজোড় সংখ্যার যোগফল কত? ১০০), পরিমিতি (৭ সেমি ব্যাসার্ধবিশিষ্ট বৃত্তের অন্তর্নিহিত বর্গক্ষেত্রের ক্ষেত্রফল কত বর্গ সেমি? ৯৮ বর্গ সেমি; একটি বর্গাকার বাগানের ক্ষেত্রফল ১ হেক্টর হলে বাগানটির পরিসীমা কত? ৪০০ মিটার; একটি আয়তক্ষেত্র ও একটি বর্গক্ষেত্রের পরিসীমা সমান। আবার আয়তক্ষেত্রের বড় বা ছোট বাহুর ৩ গুণ। বড় বাহু ২১ মিটার হলে বর্গক্ষেত্রের বাহুর দৈর্ঘ্য কত? ১৪ মিটার), অনুপাত/সমানুপাত (দুটি সংখ্যার অনুপাত ৫৮। উভয়ের সঙ্গে ২ যোগ করলে অনুপাতটি ২:৩ হয়। সংখ্যা দুটি কী কী?১০ ও ১৬), ঐকিক নিয়ম/দূরত্ব-সময় নির্ণয় (একটি ট্রেন ৭২ কিলোমিটার গতিতে একটি সেতু ১ মিনিটে পার হলো। ট্রেনের দৈর্ঘ্য ৭০০ মিটার হলে সেতুটির দৈর্ঘ্য কত মিটার? ৫০০ মিটার)
ল. সা. গু এবং গ. সা. গু (কোন ক্ষুদ্রতম সংখ্যাকে ৩, ৫ ও ৬ দ্বারা ভাগ করলে ভাগশেষ হবে ১? ৩১; ৬ ফুট অন্তর বৃক্ষের চারা রোপণ করা হলে ১০০ গজ দীর্ঘ রাস্তায় সর্বোচ্চ কতগুলো চারা রোপণ করা যাবে? ৫১টি), বাস্তব সংখ্যা (নিচের কোনটি মৌলিক সংখ্যা? ২; ৪ থেকে ৮৪ পর্যন্ত ৪ দ্বারা বিভাজ্য সংখ্যাগুলোকে বড় হতে ছোট হিসেবে সাজালে ৮ম সংখ্যাটি কত হবে? ৫৬; চার অঙ্কের বৃহত্তম সংখ্যা হতে তিন অঙ্কের ক্ষুদ্রতম সংখ্যা বিয়োগ করলে বিয়োগফল কত হবে? ৯৮৯৯; ০.০০০১ এর বর্গমূল কোনটি? ০.০১ ;x>y এবং z<0 হলে নিচের কোনটি সঠিক? xz<yz)
সূচক/লগারিদম (32 এর 2 ভিত্তিক লগারিদম কত? 5), বীজ গাণিতিক সূত্রাবলির (x+y=12 এবং xy=2 হলে x-y এর মান কত? 35), সরল সমীকরণ (2x = 3y+5 হলে 4x-6y = কত? 10; রহিম একটি পরীক্ষায় ইংরেজি ও গণিতে মোট ১৮০ নম্বর পেয়েছে। ইংরেজি অপেক্ষা গণিতে ১৪ নম্বর বেশি পেলে গণিতে কত পেয়েছে? ৯৭) এ ছাড়া গড়, লাভ-ক্ষতি, সরল-যৌগিক, মুনাফা অনুশীলন করতে পারেন। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড অনুমোদিত পঞ্চম-নবম শ্রেণির গণিত বই থেকে এসব প্রশ্ন করা হয়েছে।

খবর থেকে আরও পড়ুন
মন্তব্য করুন